ফের শুরু হল অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল

Advertisement

শেষমেশ খানিকটা স্বস্তি মিলল। অ্য়াস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের করোনা ভ্য়াকসিনের ট্রায়াল ফের শুরু করা হল। এমনটাই জানিয়েছে মেডিসিনস হেলথ রেগুলেটরি অথিরিটি (এমএইচআরএ)। এই টিকা নিরাপদ, তাই ফের ট্রায়াল শুরু করা হল বলে অনুমোদন দিয়েছেন কর্তৃপক্ষ।

উল্লেখ্য়, ট্রায়াল চলাকালীন ব্রিটেনে এক স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়েন। তারপরই তড়িঘড়ি বন্ধ করে দেওয়া হয় কোভিশিল্ডের ট্রায়াল। যার আঁচ এসে পড়ে ভারতেও।

অ্য়াস্ট্রাজেনেকার ভ্য়াকসিনের ট্রায়াল চলাকালীন ব্রিটেনে এক স্বেচ্ছাসেবকের অসুস্থ হয়ে পড়ার ঘটনার পর ভারতেও এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের প্রক্রিয়া বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

আরও পড়ুন : আশার খবর, বাঁদরের শরীরে দুর্দান্ত কাজ করছে ভারতীয় করোনা ভ্যাকসিন “কোভ্যাক্সিন”


এক বিবৃতিতে সিরামের তরফে জানানো হয়, ‘আমরা পরিস্থিতি পর্যালোচনা করছি এবং যতক্ষণ না অ্য়াস্ট্রাজেনেকা ট্রায়াল ফের শুরু করছে ততদিন ভারতে এই ভ্য়াকসিনের ট্রায়াল বন্ধ রাখা হচ্ছে’। সিরাম কর্তৃপক্ষের তরফে আরও জানানো হয়েছে, ‘আমরা ডিসিজিআই-এর নির্দেশিকা মেনে চলছি’।

ব্রিটেনে কোভিশিল্ডের ট্রায়ালে বিপত্তির খবর প্রকাশ্য়ে আসার পরই পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে শো-কজ নোটিস দেয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)। তারপরই সুরক্ষার স্বার্থে দেশে অক্সফোর্ডের প্রতিষেধকের ট্রায়াল স্থগিত রাখার সিদ্ধান্তের কথা জানানো হয়।

প্রসঙ্গত, করোনার ভ্য়াকসিন আবিষ্কারে যে ক’টি সংস্থা হাত লাগিয়েছে, তার মধ্য়ে অন্য়তম প্রথম সারিতে রয়েছে অক্সফোর্ডের টিকা। ফলে, মাঝপথে ট্রায়াল বন্ধ হয়ে যাওয়ায় করোনা প্রতিষেধক ঘিরে আশঙ্কা তৈরি হয়। তবে শেষপর্যন্ত ফের ট্রায়াল পর্ব শুরু হওয়ায় করোনা ভ্য়াকসিনের আশায় ফের বুক বাঁধল গোটা দুনিয়া, এমনটাই মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ।

 

সুত্র: The Indian Express বাংলা


Recommended For You