ঝাড়গ্রাম

ভেষজ বিশ্বকর্মা গড়ে চমক দিলেন ঝাড়গ্রামের শিল্পী মানব বাগচী

ভেষজ বিশ্বকর্মা গড়ে চমক দিলেন ঝাড়গ্রামের শিল্পী মানব বাগচী

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: ভেষজ বিশ্বকর্মা গড়ে চমক দিয়েছেন ঝাড়গ্রামের বিশিষ্ট শিল্পী মানব বাগচী। ঝাড়গ্রাম শহরের বাছুরডোবা এলাকায় একটি মোটরবাইক সারানোর গ্যারেজে বৃহস্পতিবার পুজো হল ওই মূর্তির। প্রতি বছর ওই গ্যারেজের জন্য অভিনব বিশ্বকর্মার মূর্তি গড়েন মানববাবু।

গত বার বানিয়েছিলেন মোটরবাইকের বাতিল যন্ত্রাংশের বিশ্বকর্মা। এবার তিনি বেছে নিয়েছেন প্রাকৃতিক ও ভেষজ উপাদান। সাড়ে চারফুট উচ্চতার মূর্তি তৈরি করতে মানববাবু ব্যবহার করেছেন শালপাতা, বাবুই ঘাস, নিমপাতা, নিমের ডাল, খেজুরপাতা, বাসকপাতার মতো নানা প্রাকৃতিক ও ভেষজ উপকরণ।

মাটির কাঠামোর উপরে এইসব প্রাকৃতিক ও ভেষজ উপাদান দিয়ে মূর্তির অঙ্গসজ্জা করা হয়েছে। মানববাবু বলেন, ‘‘পরিবেশ এখন সঙ্কটে। সবুজ কমছে। বাড়ছে দূষণ। সেই ভাবনা থেকে সচেতনতার বার্তা দিতে এমন বিশ্বকর্মা গড়ছি।’’ বিশ্বকর্মার সারা শরীর সবুজ নিমপাতার। মুখটি শুকনো ধূসর শালপাতার।

আরও পড়ুন : আদালতের দ্বারস্থ রাকুল

সবুজ থেকে সবুজ হারানোর বিষয়টি বোঝাতে এমন অঙ্গসজ্জা। বিশ্বকর্মার চুল ও ধুতি তৈরি হয়েছে বাবুই ঘাস দিয়ে। ধুতির উপরে তুলসি পাতা দিয়ে কল্কা। খয়ের দিয়ে রাঙানো বাসক পাতার জুতো। আর বেদিটি সবুজ বাসক পাতার। বিশ্বকর্মার হাতের তুলাযন্ত্রটি শালপাতা, নিমের ডাল ও বাবুই ঘাস দিয়ে তৈরি তৈরি করা হয়েছে।

শালগাছের ছাল দিয়ে তৈরি হয়েছে হাতের ছেনি-হাতুড়ি। উত্তরীয় ও বাহু বন্ধে ব্যবহার করা হয়েছে খেজুর পাতা ও বাবুই দড়ির বিনুনি। মানববাবু জানালেন, লকডাউনের জন্য কলকাতাবাসী তাঁর ছেলে তাতান এখন ঝাড়গ্রামের বাড়িতে রয়েছেন। বিশ্বকর্মাটি গড়তে এবার মানববাবুকে সাহায্য করেছেন তাতান।

তাতান একালের একজন জনপ্রিয় সঙ্গীত শিল্পী। বছর খানেক আগে পুরসভার উদ্যোগে মানববাবুর তৈরি সিধু-কানহু এবং বিরসা মুণ্ডার মূর্তি শহরের রাস্তায় বসানো হয়েছে। মানববাবুর স্ত্রী স্থিতা পাল বাগচী দহিজুড়ি মহাত্মা বিদ্যাপীঠের শিক্ষিকা। স্থিতাদেবী একজন প্রতিষ্ঠিত আবৃত্তিকার ও বাচিকশিল্পীও।

স্বামী ও ছেলের যুগলবন্দিতে তৈরি বিশ্বকর্মার মূর্তি প্রসঙ্গে স্থিতাদেবী বলেন, ‘‘বাড়িতে শিল্পচর্চার পরিমণ্ডলের মাঝে করোনা-কালের সব কষ্ট, ভয়, উদ্বেগ ভুলে এই বেশ আছি!’’

 

আরও পড়ুন ::

Back to top button