আন্তর্জাতিক

মার্কিন রাষ্ট্রদূতকে হত্যার জন্য ইরানি ষড়যন্ত্রের কোনো প্রমাণ নেই: দ. আফ্রিকা

মার্কিন রাষ্ট্রদূতকে হত্যার জন্য ইরানি ষড়যন্ত্রের কোনো প্রমাণ নেই: দ. আফ্রিকা

ইরান দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লানা মার্ক্সকে হত্যার বিষয়ে ষড়যন্ত্র করছে বলে অভিযোগ তুলেছে মার্কিন গণমাধ্যম। তবে এ অভিযোগের কোনো প্রমাণ পাওয়া যায় নি বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থা।

শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে নিরাপত্তা সংস্থার মুখপাত্র মাভা স্কট বলেন, দক্ষিণ আফ্রিকার কর্মকর্তারা মার্কিন কর্মকর্তাদেরকে এ বিষয়ে বাড়তি তথ্য দেয়ার অনুরোধ জানিয়েছিলেন। এখন পর্যন্ত যেসব তথ্য দেয়া হয়েছে সেগুলো ওই অভিযোগ প্রমাণের জন্য যথেষ্ট ও বিশ্বাসযোগ্য নয়।

কয়েকদিন আগেই মার্কিন পলিটিকো ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়, আগামী ৩ নভেম্বর আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই দক্ষিণ আফ্রিকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লানা মার্ক্সকে হত্যার পরিকল্পনা করছে তেহরান। ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলায়মানিকে হত্যার প্রতিশোধ নিতে ইরান এ পরিকল্পনা করছে বলে দাবি করে তারা।

আরও পড়ুন : থাইল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভে হাজারও মানুষ

মার্কিন গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে তৈরি করা ওই প্রতিবেদনে আরো দাবি করা হয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকার কারণে লানা মার্ক্সকে হত্যার জন্য বেছে নিয়েছে ইরান।

এদিকে, মার্কিন পলিটিকো ম্যাগাজিনের এই প্রতিবেদনকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আন্তর্জাতিক অঙ্গনে ইরানভীতি ছড়িয়ে দেয়ার জন্য এই কৌশল বেছে নিয়েছে যুক্তরাষ্ট্র।

পলিটিকো ম্যাগাজিনে প্রতিবেদন প্রকাশের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ইরান এ ধরনের পরিকল্পনা বাস্তবায়ন করলে দেশটির ওপর এর চেয়ে এক হাজার গুণ শক্তিশালী হামলা চালানো হবে।

 

আরও পড়ুন ::

Back to top button