জীবন যাত্রা

যে ৫ টি কাজ সঙ্গীর কাছে আপনাকে করে তুলছে বিরক্তিকর

অনেকের মতে সঙ্গীর সব দোষ গুণ মেনে নিয়ে যে ভালোবাসা সেটিই সত্যিকারের ভালোবাসা। কথাটি হয়তো কিছুটা হলেও সত্যি। যিনি আপনার কিছু বিষয় পরিবর্তন করতে চাইবেন তিনি আপনার আসলেই কোন বিষয়টি ভালোবাসেন তা নিয়ে অনেক বড় প্রশ্ন রয়েছে। কিন্তু একটি ব্যাপার ভেবে দেখেছেন কি? সত্যিই যদি আপনার কিছু বিষয় সঙ্গী পরিবর্তন করতে চান তার পেছনে কি কারণ রয়েছে? কারণ কিছু বিষয় রয়েছে যা সঙ্গীর কাছে আপনাকে অনেক বেশি বিরক্তিকর করে তুলছে প্রতিনিয়ত। এখন যদি আপনি এমনই থাকেন তাহলে সঙ্গীর বিরক্তির মাত্রা দিনে দিনে বেড়ে যেতেই পারে। তখন সম্পর্কে টানাপোড়ন আসলে সেটা কি ভালো হবে? অবশ্যই নয়। তাহলে সঙ্গীর বলার অপেক্ষা না করে কিছু বিষয় নিজে থেকেই পরিবর্তন করে নেয়া ভালো। কারণ এই বিষয়গুলো থেকেই সমস্যার সূচনা ঘটছে।

১) সঙ্গীর কাছ থেকে পারফেক্ট বিষয় আসা করা
সব সময় পারফেক্ট জিনিস পেতে চাইলে সব কিছতেই খুঁত নজরে পড়বে। আপনার সঙ্গী অনেক শখ করেই আপনার জন্য কিছু করেছেন, থাকুক না তাতে কোনো ভুল। সব সময় একজন মানুষকে পারফেক্ট কাজ করতে হবে এমন কোনো কথা নেই। তাই এই অভ্যাসটি পরিবর্তন করুন। নতুবা এই কাজটি আপনার সঙ্গীর মনে বিরক্তির সৃষ্টি করবে।

২) সঙ্গীর প্রতি নির্ভরশীল থাকা
প্রত্যেকটি মানুষই চান তার সঙ্গী কিছুটা হলেও স্বয়ংসম্পূর্ণ হোন এবং তাকে সাপোর্ট দিন। তিনি যদি সবসময় আপনাকে সাপোর্ট দিয়ে আপনার কাছ থেকে কিছুই না পান তাহলে তার মনে বিরক্তির সৃষ্টি হবে। সঙ্গীর প্রতি নির্ভরশীল থাকাটা একটু কমিয়ে ফেলুন বরং সঙ্গীকে এমন সুযোগ করে দিন যাতে সঙ্গী কিছুটা হলেও আপনার প্রতি নির্ভরশীল থাকেন। এতে করেই তো সম্পর্ক মজবুত হবে।

৩) সব সময় সঙ্গীকে দোষারোপ করা
সামান্য ভুল থেকে শুরু করে সব ব্যাপারে সঙ্গীর ভুল ধরার ব্যাপারটি বেশ বিরক্তিকর। প্রাথমিক পর্যায়ে সঙ্গী এই বিরক্তি প্রকাশ না করলেও তিনি কিন্তু একটি সময় সহ্য করতে না পেরে আপনার কাছ থেকে দূরে সরে যাওয়াই ভালো মনে করবেন। তাই কিছু ব্যাপারে ছাড় দেয়ার চেষ্টা করুন। সব সময় ভুল ধরতে যাবেন না।

৪) সঙ্গীর সাথে ভালো ব্যবহার না করা
অনেকে মনে করেন সঙ্গীর সাথে যদি খুব রাফ ব্যবহার করেন তাহলে সঙ্গী তার প্রতি অনুগত থাকবেন, আবার অনেকে এটাও ভাবেন সঙ্গীর প্রতি আপনি কতোটা ইমোশনাল তা না দেখানোই সম্পর্কের জন্য ভালো। বিষয়টি কিছু ক্ষেত্রে ঠিক থাকলেও সব ক্ষেত্রে ঠিক নয়। কারণ যদি তিনি ভেবে বসেন আপনি সত্যিই তার প্রতি একেবারেই আবেগি নন তাহলে তিনি দূরে সরে যাবেন আপনার কাছ থেকে। তাই সময় বিশেষে নিজের আবেগ প্রকাশ করুন।

৫) সঙ্গীর প্রয়োজন না দেখা
ভালোবাসা এমন একটি জিনিস যেখানে বিশ্বাস অনেক বড় একটি ব্যাপার। আপনি যদি সঙ্গীর মনে এমন একটি বিশ্বাসের স্থান গড়ে তুলতে না পারেন যে, তা প্রয়োজনে আপনি সব সময় তার পাশে আছেন তাহলে আপনার সঙ্গী খুব সহজেই আপনার প্রতি বিরক্ত হয়ে পড়বেন। কারণ তিনি আপনাদের এই সম্পর্ক থেকে মুলত কিছুই পাচ্ছেন না। তাই সঙ্গীর প্রয়োজনে অবশ্যই সঙ্গীর কাছে থাকুন। তার বিশ্বাস বাড়ান আপনার প্রতি।

সূত্রঃ additudemag.com

আরও পড়ুন ::

Back to top button