জাতীয়

আফগানিস্তানে কর্মরত ভারতীয়দের নিশানা করছে পাকিস্তান

আফগানিস্তানে কর্মরত ভারতীয়দের নিশানা করছে পাকিস্তান

আফগানিস্তানে কর্মরত ভারতীয়দের নিশানা করছে পাকিস্তান। গত ১২ বছরে আফগানিস্তানে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে কর্মরত বহু ভারতীয়দের আক্রমণ এবং অপহরও করা হয়েছে। এ দিন সংসদে সরকারের পক্ষ থেকেই এই তথ্য দেওয়া হয়েছে।

এ দিন লোকসভায় একটি লিখিত প্রশ্নের উত্তর দিতে গিয়ে বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলিধরন দাবি করেছেন, গত বছরের সেপ্টেম্বর মাস থেকে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ১২৬৭ নম্বর সিদ্ধান্তকে অস্ত্র করে আফগানিস্তানে কাজ করেছেন এমন চারজন ভারতীয়কে সন্ত্রাসবাদী হিসেবে প্রমাণ করার চেষ্টা করছে পাকিস্তান। যদিও পাকিস্তানের এই দাবি রাষ্ট্রপুঞ্জে স্বীকৃতি পায়নি।

এই প্রসঙ্গেই কেন্দ্রীয় মন্ত্রী জানান, গত বারো বছরে আফগানিস্তানে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে কর্মরত ভারতীয়দের আক্রমণ এবং অপহরণ করেছে পাকিস্তান। আফগান সরকারের সাহায্যে বন্দি হওয়া বহু ভারতীয়কেই মুক্ত করা সম্ভব হয়েছে।

আরও পড়ুুন: রাশিয়ার ভ্যাকসিনই এবার ভারতে, জানুন বিস্তারিত

পাশাপাশি ভারতীয় দূতাবাস এবং তার অফিসগুলিকেও আক্রমণ করা হয়েছে। ২০১৮ সালে আফগানিস্তানে শেষ যে সাতজন ভারতীয় ইঞ্জিনিয়ারকে অপহরণ করা হয়েছিল, তাঁদেরকেও সম্প্রতি মুক্তি দেওয়া হয়েছে।

মুরলিধরন বলেন, ভারত সরকারের লাগাতার চেষ্টার ফলেই আন্তর্জাতিক মহল পাকিস্তানের মাটি থেকে হওয়া জঙ্গি কার্যকলাপ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। শুধু তাই নয় পাকিস্তান থেকেই জামাত-উদ-দাওয়া, লস্কর-ই-তইবা, জৈশ-ই-মহম্মদ এবং হিজবুল মুজাহিদিনের মতো যে জঙ্গি সংগঠনগুলি সক্রিয় রয়েছে, সেই বিষয়টি নিয়েও গোটা বিশ্বে চাপের মুখে পড়েছে পাকিস্তান।

সেই কারণেই ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনার জন্যও আন্তর্জাতিক মহলে সমালোচনার মুখে পড়েছে পাকিস্তান। শুধু তাই নয়, পাকিস্তান যাতে তাদের মাটি সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য ব্যবহার করতে না দেয়, সে বিষয়েও ইসলামাবাদকে সতর্ক করেছে বহু দেশ।

 

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button