দঃ ২৪ পরগনা

করোনা আতঙ্ক কাটিয়ে রক্তদান করলো অগণিত মানুষ

করোনা আতঙ্ক কাটিয়ে রক্তদান করলো অগণিত মানুষ

রবীন মজুমদার, দক্ষিণ ২৪ পরগনা: সারা বিশ্ব জুড়ে করোনা অতিমারীর প্রভাবে যখন ব্লাড ব্যাংকগুলোতে রক্তের আকাল তুঙ্গে, প্রতিদিন রক্তের অভাবে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছুটে বেড়াতে হচ্ছে অসুস্থ মানুষের পরিজনদের, তখন সেইসব সাধারণ মানুষের পাশে থাকার অঙ্গীকার পূরণের লক্ষ্যে প্রতাপাদিত্যনগর গ্রাম পঞ্চায়েত আয়োজন করলো এক স্বেচ্ছায় রক্তদান শিবির।

দঃ ২৪ পরগণা জেলার কাকদ্বীপ ব্লকের অন্তর্গত এই গ্রাম পঞ্চায়েত প্রতিবছরই রক্তদান শিবির সহ নানা ধরনের মানবিক কর্মসূচি গ্রহণ করে। কিন্তু বর্তমান করোনা অতিমারীর আবহে কোন গ্রাম পঞ্চায়েতের এই ধরণের উদ্যোগ গ্রহণ এই জেলা তথা রাজ্যের কাছেও অভিনবত্বের দাবি রাখে।

আজ রক্তদান শিবিরের উদ্বোধন করে সুন্দরবন উন্নয়ন মন্ত্রী শ্রী মন্টু রাম পাখিরা বলেন,”প্রতাপাদিত্যনগর গ্রাম পঞ্চায়েত এই রাজ্যের তথা দেশের মধ্যে অন্যতম সেরা একটি গ্রাম পঞ্চায়েত। আর যার স্বীকৃতি স্বরূপ ভারত সরকারের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রক এই গ্রাম পঞ্চায়েতকে ২০২০ সালের রাজ্যের সেরা পঞ্চায়েতের পুরস্কার প্রাপক হিসেবে মনোনীত করেছে।

আরও পড়ুুন: ‘“একদিকে করোনা, তার উপর বিজেপির এই কৃষিবিল যেন ‘মরোনা’: মুখ্যমন্ত্রী

” রক্তদান শিবিরের মূল আয়োজক গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান দেবব্রত মাইতি বলেন,” কোন গ্রাম পঞ্চায়েত তখনই উন্নততর হয় যখন পঞ্চায়েত এলাকার মানুষ নিজেদের উন্নয়নের বিষয়ে নিজেরাই সচেতন হয়। প্রতাপাদিত্যনগর নিরলস ভাবে এই কাজটি করে চলেছে আর যার ফল স্বরূপ করোনা আতঙ্ক কাটিয়ে বিভিন্ন বয়সের, বিভিন্ন সম্প্রদায়ের পুরুষ, মহিলা স্বেচ্ছায় রক্তদান করতে এগিয়ে এসেছেন। ”

করোনা আতঙ্ক কাটিয়ে রক্তদান করলো অগণিত মানুষ

আজ গ্রাম পঞ্চায়েতের এই রক্ত দান শিবিরে প্রায় দুই শত মানুষ রক্তদান করেন। পরিবেশ সচেতনতা ও স্বাস্থ্যবিধান সংক্রান্ত সচেতনতার কথা মাথায় রেখে রক্তদাতাদের হাতে তুলে দেওয়া হয় একটি করে গাছের চারা, স্যানিটাইজার, মাস্ক ও মশারি। করোনা সংক্রমণ প্রতিরোধ সংক্রান্ত বিধি মেনে আয়োজিত এই রক্ত দান শিবিরে রক্ত দাতাদের উৎসাহীত করার জন্য উপস্থিত ছিলেন কাকদ্বীপের সমষ্টি উন্নয়ন আধিকারিক দিব্যেন্দু সরকার, কাকদ্বীপের ডেপুটি ম্যাজিসেট্রট, কাকদ্বীপ থানার আই সি সুদীপ সিং সহ অন্যান্য বিশিষ্ট জনেরা।

আরও পড়ুন ::

Back to top button