স্বাস্থ্য

সকালে খালি পেটে জল পান কি স্বাস্থ্যের জন্য উপকারী?

সকালে খালি পেটে জল পান কি স্বাস্থ্যের জন্য উপকারী?

সকালে ঘুম থেকে উঠে অনেকেই খালি পেটে জল পান করে থাকেন। কিন্তু এই জল পান করা কি আসলেই স্বাস্থ্যের জন্য ভালো? ভালো হলে কেন ভালো? কীভাবে উপকার পাওয়া যায় সকালে জল পান করলে? আর কতটুকুই বা জল পান করতে হবে?

চিকিৎসকদের মতে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে জল খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল। প্রতিদিন সকালে অন্তত দুই থেকে চার গ্লাস জল খাওয়া উচিত। প্রথম দিকে এটা অনেক বেশি মনে হলেও কিছুদিন এভাবে জল খেলে বিষয়টি সহজেই আয়ত্ত হয়ে যাবে এবং উপকারিতাও টের পাওয়া যায়। তবে সকালে জল খাওয়ার পর অল্প কিছুক্ষণ অন্য কিছু না খাওয়াই ভাল। এ উপায়ের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং এটি পরিপাক ক্রিয়ার জন্য ভীষণ উপকারী।

কিন্তু কীভাবে উপকারে আসে এবং এর সুফল কীভাবে পাওয়া যায়?
অল্প কিছু বিষয় মেনে চললেই সকালে খালি পেটে জল খেয়ে সুস্থ থাকার পথে একধাপ এগিয়ে থাকা যায়। সকালে খালি পেটে জল কেবল পাকস্থলী পরিষ্কারই নয়, আমাদের বিভিন্ন রোগের ঝুঁকি থেকে বাঁচাতে সাহায্য করে।

আরও পড়ুন : হৃদরোগের ঝুঁকি বেড়েই চলেছে

প্রথমত, এ অভ্যাস মলাশয়কে ঠিকঠাক ও সচল রাখতে সাহায্য করে। পরিপাক ক্রিয়া থেকে সঠিক ভাবে নানা পুষ্টি উপাদান গ্রহণে শরীরকে সাহায্য করে। ভাল হজমশক্তি আপনা থেকেই অনেক স্বাস্থ্য সমস্যা সমাধানে উপকারে আসে। ফলে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

দ্বিতীয়ত, পর্যাপ্ত জল ত্বক উজ্জ্বল ও সুন্দর রাখে। রক্ত থেকে টক্সিন ও বিভিন্ন বিষাক্ত উপাদান দূর করতে সাহায্য করে। শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় এটি। এছাড়াও জল নতুন রক্তকোষ এবং মাংস পেশী তৈরির প্রক্রিয়াতেও সাহায্য করে।

আরও পড়ুন ::

Back to top button