উঃ ২৪ পরগনা

লকডাউন নিয়ে ভুয়ো খবর ছড়িয়ে গ্রেফতার যুবক

লকডাউন নিয়ে ভুয়ো খবর ছড়িয়ে গ্রেফতার যুবক

ভুয়ো তথ্য ছড়িয়ে রাজ্যের নানা প্রান্তে বিভিন্ন সময়ে অশান্তি পাকিয়ে দেওয়া হচ্ছে। চেষ্টা চলছে অবিরত যাতে ছোটখাটো ঘটনাকেও বড় দাঙ্গার রূপ যাতে দেওয়া যায়। মুখ্যমন্ত্রী বার বার সতর্ক করছেন কেউ যাতে এই ধরনের অপপ্রচার না চালান।

কিন্তু একশ্রেনীর মানুষ আছেন যারা সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে এই কাজ করে চলেছেন। পাশাপাশি চলছে লকডাউন নিয়েও ভুয়ো অপপ্রচার। গত মাসেই সামনে এসেছিল পুজো নিয়ে একটি ভুয়ো তথ্য যা সোশ্যাল মিডিয়ায় বেশ পরিকল্পনা করে ভাইরাল করা হয়।

সেই ঘটনায় কলকাতা সহ রাজ্যে মোট ৫জন গ্রেফতার হয়। আর এবারে সামনে এসেছে উত্তর ২৪ পরগনায় লকডাউন নিয়ে ভুয়ো তথ্য যা ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই ভুয়ো তথ্য শেয়ার করার জেরেই এক যুবককে গ্রেফতার করলো পুলিশ।

গত কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় ঘুরতে শুরু করেছিল একটি পোস্ট। তাতে বলা হয়েছিল যে উত্তর ২৪ পরগনায় ক্রমান্বয়ে বাড়তে থাকা সংক্রমণের জেরে পুজোর সময়ে টানা ১৪ দিনের লকডাউন করা হবে গোটা জেলাতে। যদিও এই ধরনেই কোনও ঘোষণা বা পরিকল্পনা রাজ্য সরকার বা জেলা প্রশাসনের নেই।

সেই পোস্টটি ভাইরাল হতেই গতকাল এই বিষয়ে উত্তর ২৪ পরগনার জেলা শাসককে জিজ্ঞাসা করেন সাংবাদিকেরা। কিন্তু জেলা শাসক জানান এই বিষয়ে তাঁর কাছে কোনও তথ্য নেই। রাজ্য সরকারের বা জেলা প্রশাসনের এই ধরনের লকডাউন নিয়ে কোনও পরিকল্পনাও নেই।

আরও পড়ুুন: যাত্রী সুবিধায় মোবাইল অ্যাপ আনলো কলকাতা মেট্রো

এরপরই জেলা শাসক বিষয়টি জেলা পুলিশ প্রশাসনকে দেখতে বলেন। তার জেরেই এদিন দেগঙ্গার সোহাই এলাকা থেকে পুলিশ সহিদুল ইসলাম নামে এক যুবককে গ্রেফতার করে। তার বিরুদ্ধে আইপিসি ১৮৮/৫০৫(১)(২) ও ৫৪ এনডিএমএ আইন অনুযায়ী মামলা রুজু করা হয়েছে।

পাশাপাশি পুলিশ এই ঘটনায় আরও বেশ কয়েকজনকে চিহ্নিত করেছে। তাদের খোঁজেও তল্লাশি চলছে। ওই যুবকেরা আবার একটি ভিডিওকেও বেশ কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছিল। সেই ভিডিওতে বলা হচ্ছিল সংক্রমণ বাড়তে থাকার কারণে ১৪ দিনের জন্য ফের লকডাউন জারি হতে চলেছে উত্তর ২৪ পরগনায়।

সেই ভিডিও দেখেই বহু মানুষ আতঙ্কেই শেয়ার করেছেন ভিডিওটি। কেউ আবার আর পাঁচজন বন্ধুর সঙ্গে আলোচনা করেছেন, ফের লকডাউন হলে জনজীবনে তার ঠিক কী প্রভাব পড়বে তা নিয়ে।

যদিও জেলাশাসক চৈতালি চক্রবর্তী গতকালই পরিস্কার ভাবে সকলকে জানিয়ে দেন যে, এখনও পর্যন্ত নতুন করে লকডাউন জারির কোনও নির্দেশিকা তাঁর কাছে আসেনি। এ বিষয়ে তাঁর কিছু জানা নেই। এই মুহূর্তে লকডাউন জারির কোনও সম্ভাবনাও নেই।

 

সুত্র: এই মুহূর্তে

আরও পড়ুন ::

Back to top button