শিক্ষা

স্কুলে যাওয়া পড়ুয়াদের দায়িত্ব শুধুই অভিভাবকের নয়: শিক্ষামন্ত্রক

স্কুলে যাওয়া পড়ুয়াদের দায়িত্ব শুধুই অভিভাবকের নয়: শিক্ষামন্ত্রক

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক স্কুলগুলি খোলার ক্ষেত্রে কিছু নির্দেশিকা জারি করেছে। বেশ কয়েকটি রাজ্যে স্কুল খুলছে ১৫ অক্টোবর থেকে। সেক্ষেত্রে পড়ুয়া যদি স্কুল আসে, তবে তাকে সংক্রমণ থেকে বাঁচানোর দায়িত্ব একা অভিভাবকের নয়, স্কুলকেও সমান দায়িত্ব নিতে হবে বলে জানিয়ে দিয়েছে শিক্ষামন্ত্রক।

এদিন মন্ত্রক জানিয়েছে নির্দিষ্ট বিধি মেনে খুলে দেওয়া হচ্ছে স্কুল ও কলেজ। সেই বিধি মেনে চলার দায়িত্ব শুধু অভিভাবকদের একার নয়। স্কুলকেও পড়ুয়াদের স্বার্থে এগিয়ে আসতে হবে। নিয়মিত স্যানিটাইজেশন, পড়ুয়াদের পরিচ্ছন্নতার ওপর নজরদারি করা, প্রয়োজনে অভিভাবকদের সাথে কথা বলার মতো কাজ চালিয়ে যেতে হবে স্কুলগুলিকে।

পাঁচ মাস বন্ধ থাকার পর অবশেষে স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে কয়েকটি রাজ্য। তবে আংশিক ভাবে এই স্কুল খোলা হবে বলে জানানো হয়েছে। নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়া গাইডলাইন মেনে স্কুলে যেতে পারবে বলে জানানো হয়েছে।

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে কোনও পড়ুয়া স্কুলে যেতে না চাইলে বা কোনও অভিভাবক স্কুলে তাদের সন্তানদের পাঠাতে না চাইলে, স্কুল কর্তৃপক্ষ কোনওভাবেই তাদের বাধ্য করতে পারবে না। কেন্দ্রের পক্ষ থেকে বেশ কয়েকটি গাইডলাইন জারি করা হয়েছে।

স্কুলে ঢুকতে গেলে এই নিয়মগুলি মেনে চলতেই হবে বলে জানানো হয়েছে। দিল্লি, গুজরাত, কেরল, উত্তর প্রদেশ, উত্তরাখন্ড ও পশ্চিমবঙ্গ সরকার জানিয়ে দিয়েছে এখনই তাঁরা স্কুল খোলার পক্ষপাতী নয়।

আরও পড়ুন: ১২ অক্টোবর NEET-র ফল প্রকাশ, কীভাবে অনলাইনে জানবেন রেজাল্ট ?

অন্ধ্রপ্রদেশ, অসম, বিহার, দিল্লি, হরিয়ানা, জম্মু-কাশ্মীর, কর্ণাটক, পঞ্জাবে শর্তসাপেক্ষে খুলে যাচ্ছে স্কুল। অন্ধ্রপ্রদেশ জানিয়েছে নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেনী স্বাভাবিক ভাবেই ক্লাস করবে। কনটেনমেন্ট জোনে বসবাসকারী কোনও ছাত্র বা শিক্ষককে স্কুলে আসতে দেওয়া যাবে না।

স্কুলে আসতে গেলে অভিভাবকদের লিখিত অনুমতি পত্র নিয়ে আসতে হবে। অসম সরকার জানিয়েছে কড়া নির্দেশিকা মেনে তবেই স্কুল খুলে দেওয়া হবে। সামাজিক দূরত্ব বিধি মেনে চলতে হবে। নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেনীর পড়ুয়ারা স্কুলে আসতে পারবে। প্রথম ১৫ দিন গোটা বিষয়টি পর্যবেক্ষণে রাখা হবে।

হরিয়ানা সরকার জানিয়েছে নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেনীর পড়ুয়ারা স্কুলে যেতে পারে। তবে শিক্ষকদের করোনা টেস্টের ফল নেগেটিভ হতে হবে। শিক্ষকদের ফোনে থাকতে হবে আরোগ্য সেতু অ্যাপ।

এদিকে, দেশে ফের লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন ৭০ হাজারের বেশি। একই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ৯৬৪ জনের।

নতুম করে সংক্রমণ ও মৃত্যুর জেরে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬৯ লক্ষ ৬ হাজার ১৫২ জন। এরমধ্যে আক্টিভ কেস রয়েছে ৮ লক্ষ ৯৩ হাজারের বেশি। সুস্থ হয়ে উঠেছে ৫৯ লক্ষ ৬ হাজার ৭০ জন। দেশজুড়ে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১ লক্ষ ৬ হাজার ৪৯০ জনের।

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button