জাতীয়

শত্রুপক্ষের এয়ার ডিফেন্স ভেদ করতে নয়া অ্যান্টি রেডিয়েশন মিসাইলের সফল পরীক্ষা ভারতের

শত্রুপক্ষের এয়ার ডিফেন্স ভেদ করতে নয়া অ্যান্টি রেডিয়েশন মিসাইলের সফল পরীক্ষা ভারতের

নতুন প্রজন্মের অ্যান্টি-রেডিয়েশন ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। শুক্রবার এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা হয়েছে বলে জানিয়েছে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)।

নতুন এই ক্ষেপণাস্ত্রের নাম দেওয়া হয়েছে রুদ্রম-১। শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে ওড়িশার চাঁদিপুর উপকূলে শব্দের চেয়ে দ্বিগুণ গতিবেগ সম্পন্ন এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা হয়। এটি যুদ্ধবিমান থেকে নিক্ষেপযোগ্য।

ভূপৃষ্ঠের ৫০০ মিটার থেকে ১৫ কিলোমিটার উচ্চতার মধ্যে যুদ্ধবিমান থেকে ছোড়া যাবে এটি। ২৫০ কিলোমিটার পাল্লার মধ্যে বিকিরণের উৎসগুলি খুঁজে নিয়ে ধ্বংস করতে সক্ষম দেশীয় এই ক্ষেপণাস্ত্র।

আরও পড়ুন: ট্রেনের বুকিংয়ের নিয়মে বড়সড় বদল, জেনে নিন বিস্তারিত !

ডিআরডিও জানিয়েছে, ‘রুদ্রম’ শত্রুপক্ষের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এড়িয়ে রাডার, ট্র্যাকিং এবং যোগাযোগ ব্যবস্থা ধ্বংস করতে সক্ষম। ভারতীয় বিমানবাহিনীর জন্য এটাই প্রথম রাডার বিধ্বংসী আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র তৈরি করল ডিআরডিও।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইটারে লিখেছেন, ‘‘ভারতীয় বিমানবাহিনীর জন্য ডিআরডিও’র তৈরি নতুন প্রজন্মের প্রথম রাডার বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা হয়েছে বালেশ্বরের ‘ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জে’। এই অসাধারণ কৃতিত্বের জন্য ডিআরডিও এবং তার সহযোগী সংস্থাগুলিকে অভিনন্দন জানাচ্ছি।’’

আরও পড়ুন ::

Back to top button