আন্তর্জাতিক

করোনা উহানে শনাক্তের আগেই বিশ্বে ছড়ায়: চীনের দাবি

করোনা উহানে শনাক্তের আগেই বিশ্বে ছড়ায়: চীনের দাবি

করোনাভাইরাসের সংক্রমণের উৎসস্থল হিসেবে উহানের নাম উঠে আসার পর থেকেই যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সমালোচনার মুখে রয়েছে চীন। উহানকে করোনার উৎসস্থল হিসেবে মানতে অস্বীকার করে এবার চীনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, গত বছরের শেষ দিকে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে করোনা।

কিন্তু বিশ্বের সামনে প্রথম সংক্রমণের কথা তুলে ধরে চীন। ভারতীয় বার্তা সংস্থা পিটিআই’র এক প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। চীন দাবি করে, উহানের একটি পশুর মাংসের বাজার থেকেই সংক্রমণ ছড়ায়।

বিশ্বের বিভিন্ন দেশে করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার প্রেক্ষিতে ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। মহামারিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৭২ লাখ ছাড়িয়ে গেছে এবং মৃত্যু হয়েছে ১০ লাখ ৭৪ হাজারের বেশি মানুষের।

শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং দাবি করেছেন, উহানের করোনা সংক্রমণের অনেক আগেই দুনিয়ার বিভিন্ন প্রান্তে এই মারণ ভাইরাস ছড়িয়েছিল। তবে উহানই প্রথম এটা নিয়ে রিপোর্ট করেছিল।

আরও পড়ুন : নিজেকে শক্তিশালী মনে করছেন ডোনাল্ড ট্রাম্প

বেইজিংয়ে সাংবাদিক বৈঠকে হুয়া দাবি করেন, চীনের উপর দোষ চাপাচ্ছে বিশ্ব। অথচ করোনা সংক্রমণ উহান থেকে ছড়ায়নি। তার দাবি, উহান যখন প্রাণঘাতী ভাইরাসের খবর দিয়েছিল তার আগেই বিশ্বের বিভিন্ন প্রান্তে সংক্রমণ ছড়িয়েছে। চীন ভাইরাসকে চিহ্নিত করে সঠিক খবর সামনে এনেছিল।

হুয়া আরও দাবি করেন, চীনে ভাইরাসের জিনোম বিশ্লেষণ করে বোঝা গিয়েছে, উহান থেকে এই ভাইরাল স্ট্রেন ছড়ায়নি। চীন সবার আগে করোনা ভাইরাসের জিনের গঠন সামনে এনেছিল। তার মানে এই নয় যে, ভাইরাস চীন থেকেই ছড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের দাবি উড়িয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, উহানের ল্যাব থেকে ভাইরাস ছড়ানোর যে খবর রটেছে তা একেবারেই সঠিক নয়। যুক্তরাষ্ট্র এই ভুয়া খবর ছড়িয়েছে সারা বিশ্বে।

 

আরও পড়ুন ::

Back to top button