জাতীয়

স্বামীত্ব স্কিমের আওতায় প্রায় এক লাখ মানুষকে সম্পত্তি কার্ড তুলে দিচ্ছে মোদী সরকার

স্বামীত্ব স্কিমের আওতায় প্রায় এক লাখ মানুষকে সম্পত্তি কার্ড তুলে দিচ্ছে মোদী সরকার
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রবিবারই স্বামীত্ব স্কিমের শুরু করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই স্কিমের আওতায় প্রায় এক লাখ মানুষকে সম্পত্তি কার্ড তুলে দিতে চলেছে সরকার। দেশের ৬ রাজ্যের এক লক্ষ মানুষকে পাঠানো হবে এসএমএস লিঙ্ক। এসএমএস লিংকের মাধ্যমে সম্পত্তি কার্ড ডাউনলোড করতে পারবেন সকলে।

বলা হচ্ছে, প্রপার্টি কার্ড প্রত্যন্ত গ্রামগুলির রূপরেখাই বদলে দেবে। প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) এটিকে গ্রামীণ ভারতে পরিবর্তন আনার ক্ষেত্রে ঐতিহাসিক উদ্যোগ হিসাবে বর্ণনা করেছে। যে ছয়টি রাজ্যের কথা বলা হচ্ছে, এর মধ্যে আছে, উত্তরপ্রদেশ, হরিয়ানা, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড ও কর্নাটক।

উত্তরপ্রদেশের ৩৪৬টি গ্রাম, হরিয়ানার ২২১টি গ্রাম, মহারাষ্ট্রের ১০০টি, মধ্যপ্রদেশের ৪৪টি, উত্তরাখণ্ডের ৫০টি ও কর্নাটকের ২টি গ্রামের বাসিন্দাদের কাছে এই কার্ড পৌঁছে দেওয়া হবে।

আরও পড়ুন : সীমান্তে ৬০ হাজার সেনা মোতায়েন চিনের

কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে আগামী ২০২৪ সালের মধ্যে এই সুবিধা পৌঁছে দেওয়া হবে সারা দেশের ৬.৬২ লক্ষ গ্রামে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিবৃতি জানাচ্ছে, মহারাষ্ট্র বাদে অন্য সব রাজ্যের গ্রামবাসীরা তাঁদের সম্পত্তি কার্ড একদিনের মধ্যে পেয়ে যাবে। মহারাষ্ট্রের ক্ষেত্রে এই কার্ড দিতে কিছু সময় লাগতে পারে।

জানা গিয়েছে, এই উদ্যোগের ফলে গ্রামের জমি ও সম্পত্তি সংক্রান্ত মালিকানা নিয়ে আর কোনও ঝামেলা থাকবে না। মালিকানার ভাগ নিয়ে থাকবে না কোনও ঝামেলা। ড্রোনের মাধ্যমে গ্রামবাসীদের জমি ম্যাপিং করা হবে। জিপিএস ম্যাপিংয়ে সম্পত্তির খতিয়ান তৈরি হবে বলে জানানো হয়েছে।

রবিবার ১১ টা থেকে এই স্কিম শুরু হবে। এদিন বেশকয়েকজন গ্রামবাসীর সঙ্গে এই দিন কথা বলতে পারেন নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন, “আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে এটাই প্রথম ধাপ। “

 

আরও পড়ুন ::

Back to top button