কলকাতা

আজ থেকে কলকাতার রাজপথে ফের নামছে দোতলা বাস

আজ থেকে কলকাতার রাজপথে ফের নামছে দোতলা বাস

নীল-সাদা বাসের চেহারা পাল্টে গেছে পুরোপুরি। বাসের বাইরে ও ভেতরে দেওয়া আছে রাজ্য পর্যটন দফতরের বিজ্ঞাপন। বাসের আসনে থাকছে কাঞ্চনজঙ্ঘা, দীঘা, সুন্দরবন সহ একাধিক জায়গার ছবি। এই সব ছবি দেখতে দেখতেই এবার চলমান শহর দেখা দো-তলা থেকে।

জামশেদপুরের সংস্থা বেবকো তৈরি করে ডাবল ডেকার বাস। সেই বাস রাস্তায় চলাচল বা যাত্রী পরিবহণের ছাড়পত্র পেয়েছে কেন্দ্রীয় সরকারের সেন্টাল ইন্সটিটিউট অফ রোড ট্রান্সপোর্ট থেকে। ৯০ লক্ষ টাকায় এই দুটি বাস কেনে রাজ্য পরিবহন দফতর। যদিও এই বাসের পুরোপুরি নিয়ন্ত্রণ ছিল রাজ্য পরিবহন নিগমের হাতে। কিছুদিন আগেই তা তুলে দেওয়া হয় রাজ্য পর্যটন দফতরের হাতে।

মঙ্গলবার বিকেলে এই বাসের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলতি বছরের মার্চ মাসে রাজ্য পরিবহন দফতরের হাতে আসে এই দুটি বাস। সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এই বাস চলবে নিউটাউনে। ইকো পার্ক থেকে। এখন ওই রুটে একটি পুরানো দোতলা বাস চলাচল করে।

কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র যখন এসে পৌছয়, ততদিনে লকডাউন ঘোষণা হয়ে গিয়েছে। লকডাউন অধ্যায়ে এই বাস রাখা ছিল কসবায় পরিবহণ দফতরের ডিপোয়। কিছু মাস আগেই রাজ্য সিদ্ধান্ত নেয়, পর্যটন প্রসারের লক্ষ্যে এই বাস চালাবে রাজ্য পর্যটন দফতর। সেই মোতাবেক গত সপ্তাহেই এই দুই বাস পরিবহণ দফতর তুলে দেয় পর্যটন দফতরের হাতে।

আরও পড়ুন : বলবিন্দর সিংয়ের সঙ্গে ‘অমানবিক’আচরণ করেছে পুলিশ: ধনকড়

বাস রক্ষণাবেক্ষণ করবে পর্যটন উন্নয়ন নিগম। চালক ও কন্ডাক্টর দেবে রাজ্য পরিবহন নিগম। আপাতত বাস থাকবে সল্টলেকে পর্যটন উন্নয়ন নিগমের গ্যারাজে। বাস, ট্রাম, লঞ্চ নিয়ে পুজোয় চালাতে চেয়েছিল পর্যটন উন্নয়ন নিগম।

৩৯ টাকায় স্পেশাল ভেসেল চালাচ্ছে পরিবহণ নিগম। দো-তলা বাস অবশেষে চলা শুরু হচ্ছে। পর্যটন দফতর সূত্রে খবর, এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি, কোন পথে বাস চলবে। যাত্রী পিছু ভাড়া কত হবে। এদিনে বিকেলে উদ্বোধনের পরে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

সূত্রের খবর পুজোর ৫ দিন আগে থেকেই বুকিং চালু করে দেওয়া হতে পারে। এক সময় লাল দোতলা বাস নিয়ে মানুষের চরম আগ্রহ ছিল। বিশেষ করে দো-তলায় বসার জায়গা পেলে। অবশেষে পর্যটনের হাত ধরে সেই নষ্ট্যালজিয়া আবার ফেরত আসছে কলকাতায়।

 

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button