শিক্ষা

নিট পরীক্ষায় ৭২০-তে ৭২০, ইতিহাস গড়লেন ওড়িশার এই ছেলে

নিট পরীক্ষায় ৭২০-তে ৭২০, ইতিহাস গড়লেন ওড়িশার এই ছেলে

শুক্রবার নিট পরীক্ষার ফল ঘোষণার পর চমকে দিয়েছেন ওড়িশার শোয়েব আফতাব। একশো শতাংশ নম্বর পেয়ে অবাক করেছেন শোয়েব। ১৮ বছরের পড়ুয়া ফুল মার্কস পেয়েছেন।

শুক্রবার নিট ২০২০-র ফল প্রকাশ করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। সর্বভারতীয় স্তরের র‍্যাঙ্কিংয়ে প্রথমস্থানে রয়েছেন শোয়েব। শুধু তাই নয়, তিনি ৭২০ নম্বরের পরীক্ষায় ৭২০-ই পেয়েছেন। চূড়ান্ত ফলাফল বেরনোর আগে থেকেই একশো শতাংশ নম্বর পাওয়ার ব্যাপারে নিশ্চিত ছিলেন বলে জানিয়েছেন তিনি।

রাজস্থানের কোটার একটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়াশোনা করে শোয়েব। পরীক্ষার পর এনটিএ উত্তরপত্র প্রকাশ করেছিল। সেটা দেখেই শোয়েব অনুমান করেন, তিনিই ‘র‍্যাঙ্ক ওয়ান’! তবে একেবারে ৭২০-ই পেয়ে যাবেন তা ভাবেননি!

সুপ্রিম কোর্টের নির্দেশে আজই প্রকাশিত হয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি পরিচালিত ন্যাশনাল এলিজিবিলিটি কাম এনট্রান্স টেস্টের ফল। পরীক্ষার্থীরা এই পরীক্ষার ফল ntaneet.nic.in ওয়েবসাইট থেকে দেখতে এবং ডাউনলোড করতে পারবেন।

আরও পড়ুন: নিট পরীক্ষার (NEET 2020) ফল প্রকাশ আজ , কীভাবে অনলাইনে রেজাল্ট জানবেন?

পরীক্ষায় উত্তীর্ণদের কাউন্সেলিংয়ের জন্য ডাকা হবে। সফল ছাত্রছাত্রীদের ভর্তির জন্য হবে এমবিবিএস ও বিডিএসের অল ইন্ডিয়া কোটায় অনলাইন কাউন্সেলিং। দায়িত্বে রয়েছে মেডিক্যাল কাউন্সেলিং কমিটি বা এমসিসি। এইমস এমবিবিএম ও জেআইপি এমইআর এমবিবিএসের অ্যাডমিশনও হবে নিটের স্কোরের ভিত্তিতে।

এমবিবিএস বা বিডিএসে সুযোগ পেতে পরীক্ষার্থীদের নিটে অন্তত ৫০ শতাংশ পেতে হবে। সংরক্ষিত ক্যাটাগরির পরীক্ষার্থীদের পেতে হবে ৪০ শতাংশ। যাঁদের শারীরিক অসুবিধা রয়েছে তাঁদের পেতে হবে ৪৫ শতাংশ নম্বর।

আপাতত শোয়েবের এই দারুণ ফলাফলে সকলেই অবাক। ডাক্তার হতে চায় সে। হার্টের ডাক্তার হতে চায় সে। খুশির হাওয়া ওড়িশায়।

 

সুত্র: নিউজ ১৮

আরও পড়ুন ::

Back to top button