স্বাস্থ্য

যে ৫ জায়গা থেকে সবচেয়ে বেশি ছড়াতে পারে করোনা

যে ৫ জায়গা থেকে সবচেয়ে বেশি ছড়াতে পারে করোনা

বাড়িতে বা বাইরে কেউই করোনা ভাইরাস থেকে সম্পূর্ণরূপে সুরক্ষিত নয়। একটি নতুন গবেষণা জানাচ্ছে কত সহজে এবং দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। অস্ট্রেলিয়া থেকে গবেষকরা এই গবেষণা করেছেন।

আশঙ্কার বিষয় হল, গবেষকরা এমন জায়গা বা পৃষ্ঠের কথা জানিয়েছে, যা আমরা সাধারণ দৈনন্দিন রুটিনে ব্যবহার করি। আসুন জেনে নেওয়া যাক সেসব পৃষ্ঠগুলি কোনটি যা এই গবেষণায় সবচেয়ে সংক্রামক বলে মনে করা হয়েছে।

গণপরিবহনের জানালা: মেট্রো এবং বাসের মতো গণপরিবহন পরিষেবা শুরু হয়েছে। সমীক্ষায় বলা হচ্ছে, এই গণপরিবহনের জানালা এবং হাতল হিসেবে ব্যবহৃত হওয়া রডগুলিকে সবচেয়ে সংক্রামক বলে আখ্যায়িত করা হয়েছে। এগুলি ইস্পাত বা কাচের মতো উপকরণ দিয়ে তৈরি। যার ফলে এতে সহজেই ভাইরাস আটকে থাকে। অনেক যাত্রীই এগুলি ব্যবহার করেন, ফলে তা আরও সংক্রামক হয়ে ওঠে।

নোট: সমীক্ষা বলছে করোনা ভাইরাস ২০ ডিগ্রি তাপমাত্রায় ২০ দিনের জন্য নোটে থাকতে পারে। নোটের লেনদেনের মাধ্যমে ভাইরাস কটি নোট থেকে অন্য নোটে ছড়িয়ে যাওয়ার ঝুঁকি থাকতে পারে। এই সময়ে যতটা সম্ভব নোট ব্যবহার এড়িয়ে চলুন। প্লাস্টিক মানি ব্যবহার করুন।

আরও পড়ুন: হঠাৎ প্রস্রাবের সঙ্গে রক্ত এলে কি করনীয়?

ফোনের স্ক্রিন: ফোন আমাদের জীবনের একটি অত্যাবশ্যক অঙ্গ হয়ে উঠেছে। এমন আমরা যেখানেই যাই না কেন ফোন নিয়ে যাই। এমনকি কিছু লোক ফোন ওয়াশরুমেও নিয়ে যায়। ভাইরাস সহজেই ফোনের স্ক্রিনে আটকে যায়। আমাদের আঙুল বেশিরভাগ সময় ফোনের স্ক্রিনে থাকে।তাই ফোনের স্ক্রিন থেকে ভাইরাস ছড়িয়ে যাওয়ার ঝুঁকি বেশি।

এটিএমের সুইচ: এটিএমের বোতাম ও স্ক্রিনে সহজেই আসতে পারে ভাইরাস। প্রত্যেকে টাকা তুলতে এটিএম এর বোতাম এবং স্ক্রিন স্পর্শ করে। ফলে সংক্রমণ ছড়িয়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়। এই সময় এটিএম থেকে অর্থ উত্তোলনের পরিবর্তে অনলাইন লেনদেন করুন।

স্টেইনলেস স্টিল- সমীক্ষা অনুসারে, ভাইরাস বেশি তাপে দীর্ঘস্থায়ী হয় না, তবে স্টেইনলেস স্টিলের উপর এটি কয়েক ঘন্টার জন্য সহজেই থাকতে পারে। রান্নাঘরে ব্যবহৃত বেশিরভাগ পাত্র স্টিলের হয়। এক্ষেত্রে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button