ঝাড়গ্রাম

বাড়িতেই দেবীদর্শন! ঝাড়গ্রাম আর্ট অ্যাকাডেমির পটের সাজে দুর্গা

বাড়িতেই দেবীদর্শন! ঝাড়গ্রাম আর্ট অ্যাকাডেমির পটের সাজে দুর্গা

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: বাড়িতে বসে দেবীদর্শন! ঝাড়গ্রাম আর্ট অ্যাকাডেমির উদ্যোগে এই প্রথমবার শারদ-উৎসবের আয়োজন করা হয়েছে। ফেসবুক ও ইউটিউবে দেখানো হচ্ছে সংস্থার শারদ-উৎসবের নানা মুহূর্ত। উদ্দেশ্য বাড়িতে বসে উৎসবের আনন্দ ভাগ করে নেওয়া।

সংস্থার অধ্যক্ষ সঞ্জীব মিত্রের ভাবনা প্রসূত পটের সাজে সপরিবার দেবী দুর্গার ছবি এঁকেছেন সঞ্জীববাবুর মেয়ে শিল্পী তুলি মিত্র। অ্যাকাডেমি প্রাঙ্গণে থার্মোকলের নান্দনিক কারুকাজের মণ্ডপে সাজিয়ে রাখা হয়েছে তুলির আঁকা পটের সিংহবাহিনী মহিষমর্দিনী দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, গণেশ ও কার্তিক।

তুলি বলেন, ‘‘অতমারির আবহে আমরা কেউ বাইরে প্রতিমা ও মণ্ডপ দেখতে বেরোচ্ছি না। সেই কারণেই আমাদের বাড়ি লাগোয়া অ্যাকাডেমি প্রাঙ্গণে বাংলার সনাতন লোকশিল্প পটচিত্রের সপরিবার দুর্গার ছবি এঁকে সাজিয়ে রেখে পুজোর আনন্দ নিচ্ছি আমরা।’’ ফেব্রিক রং দিয়ে পটের দুর্গার ছবি এঁকেছেন তুলি।

বাংলার চিরাচরিত দুর্গা পুজোর আবহ তৈরি করা হয়েছে। আলপনার মাঝে ফুল, মাটির প্রদীপ ও মাটির সরা সাজানো হয়েছে। মিউজিক সিস্টেমে বাজানো হচ্ছে ঢাক। শাস্ত্রীয় পুজো না হলেও একেবারে পুজোর পরিবেশ। অ্যাকাডেমির সদস্যরা স্বাস্থ্যবিধি ও দূরত্ববিধি মেনে সেখানে নির্ভেজাল শিল্পসংক্রান্ত আলোচনা করছেন।

আরও পড়ুন: বিজেপির যুব মোর্চার সব জেলা কমিটি বাতিল, আচমকাই ঘোষণা দিলীপ ঘোষের

সঙ্গে চা-কফি ও জলখাবার। সদ্য করোনা মুক্ত শিল্পী সুবীর বিশ্বাস বললেন, ‘‘করোনামুক্ত হয়েছি। বাঙালির প্রধান উৎসব শারদীয় দুর্গোৎসব। কিন্তু করোনা আবহে এবার বাইরে না বেরোনোই উচিত। আগামী দিনে উৎসব পালনের অনেক সুযোগ পাওয়া যাবে।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে করোনাকে ঠেকাতে গেলে আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বাইরে না বেরিয়ে বাড়িতেই সবাই আনন্দ ভাগ করে নেওয়ার চেষ্টা করছি। অন্যদেরও বাড়িতে থেকে আনন্দের শরিক হওয়ার আবেদন জানাচ্ছি।’’

ঝাড়গ্রাম আর্ট অ্যাকাডেমির অধ্যক্ষ সঞ্জীব মিত্র জানালেন, বাড়িতে বসে ভার্চুয়ালি মণ্ডপ ও প্রতিমা দর্শনের বার্তা দিতেই তাঁদের পটের সাজে দুর্গার ভাবনা। সঞ্জীববাবু বলেন, ‘‘আমরা যেভাবে দুর্গার ছবি দিয়ে সাজিয়ে পুজোর আবহ তৈরি করে বাড়িতে রয়েছি।

অন্যরাও যাতে বাড়িতে থেকে পুজোর আনন্দ নিতে পারেন, সেই উদ্দেশ্যেই আমাদের এই পুজো-পরিবেশ গড়ার আয়োজন।’’

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button