রাজ্য

জীবনের ঝুঁকি নিয়ে বিরল প্রজাতির আহত কচ্ছপকে বনদপ্তরের হাতে তুলে দিল হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চ

সায়ন দে

জীবনের ঝুঁকি নিয়ে বিরল প্রজাতির আহত কচ্ছপকে বনদপ্তরের হাতে তুলে দিল হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চ
প্রতিবেদকের তোলা ছবি

হাওড়া জেলার গ্রামীন এলাকায় নদী নালা জলা হ্রদের পরিবেশে আজো বেঁচে আছে নানান প্রজাতির কচ্ছপ। বেঁচে আছে কিছু বিরল প্রজাতিও, এমনই একটি বিরল প্রজাতির কচ্ছপ হল ময়ুরপুচ্ছ কচ্ছপ বা Indian flapshell turtle যার দেখা মিলল এদিন হাওড়ার আমতার দাদখালি দহ এলাকায়।

হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের হেল্পলাইন নম্বরে এদিন গোপনে খবর আসে, দাদখালী দহ থেকে কেউ এই কচ্ছপটি ধরে গলায় ও হাতে দড়ি দিয়ে বেঁধে রেখে দিয়েছে। লোকেশন বলতে এটুকুই।

সেই তথ্যকে হাতিয়ার করে পরিবেশ মঞ্চের সম্পাদক শুভ্রদীপ ঘোষ ও সদস্য সৌভিক ঘোষ এলাকায় প্রাণের ঝুঁকি নিয়ে অন্তর্তদন্ত চালিয়ে কচ্ছপটির অবস্থান জানতে পারে। খবর দেওয়া হয় হাওড়ার বনদপ্তরকে। তারা রেসকিউ টিম নিয়ে এলাকায় আসে। সঙ্গে আসেন হাওড়া ফরেস্ট রেঞ্জ অফিসার মাননীয় সমীর ব্যানার্জী মহাশয়।

আরও পড়ুন: বিজেপি রাজ্য সভাপতির পদ থেকে সরানো হতে পারে দিলীপ ঘোষকে

জানাজানি হওয়ায় বাইকে করে দড়ি দিয়ে বেঁধে ফাঁকা রাস্তায় কচ্ছপটিকে ফেলে দিয়ে চলে যায় যুবকরা। এরপর বনদপ্তর না আসা পর্যন্ত রাতের অন্ধকারে কচ্ছপটিকে আগলে রাখে মঞ্চের সদস্যরা। বনদপ্তর এলে সেটিকে উদ্ধার করা হয়।

সমীরবাবু জানিয়েছেন – কচ্ছপটি আহত। তাই এটিকে সল্টলেকের বনবিভাগের বিশেষ চিকিৎসালয়ে রেখে শুশ্রূষা করা হচ্ছে। সুস্থ হলে এটিকে স্বাভাবিক পরিবেশে ছেড়ে দেওয়া হবে। সেই সঙ্গে পরিবেশ মঞ্চের জেলা জুড়ে নেটওয়ার্ক ও বন্যপ্রাণ তথা পরিবেশ রক্ষায় তৎতপরার ভূয়সী প্রসংসা করেন তিনি।

যে কোন কচ্ছপ ব্যক্তিগতভাবে আটকে রাখা আইনগত অপরাধ। এ ব্যাপারে পরিবেশ মঞ্চ নিরন্তর জেলায় প্রচার করছে। মানুষ সচেতন হচ্ছে। তাও কিছু মানুষের অজ্ঞতা নির্বুদ্ধিতা ও অসচেতনতার জন্য কচ্ছপ সহ অন্যান্য বন্যপ্রাণ আটক হচ্ছে ও মারা যাচ্ছে। পরিবেশ মঞ্চ এই দিকে কড়া নজর রেখে কাজ করছে বলে জানিয়েছেন মঞ্চের সম্পাদক শুভ্রদীপ ঘোষ।

আরও পড়ুন ::

Back to top button