আন্তর্জাতিক

রুশ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ, জানালেন পুতিন

রুশ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ, জানালেন পুতিন
প্রতিকি ছবি

নভেল করোনাভাইরাস সৃষ্ট কভিড-১৯ রোগের সম্ভাব্য ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ করেছে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার অফিসিয়াল ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছেন।

ইংরেজী ও রুশ ভাষায় লেখা স্ট্যাটাসে পুতিন বলেছেন, রুশ ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়াল পিরিয়ড শেষ করেছে। কিন্তু মনে হচ্ছে, এতে সবাই খুশি নয়। হাঙ্গেরি যখন করোনাভাইরাসের রুশ ভ্যাকসিন কেনার আগ্রহের কথা জানাল তখনই ইউরোপীয় ইউনিয়ন এটি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করলো।

মানুষ জীবন? থোরাই কেয়ার! আসল কথা হলো- ফার্মাসিউটিক্যালস কোম্পানির ব্যবসায়িক মুনাফা আর রাজনৈকিত স্বার্থ।

পুতিন তার স্ট্যাটাসে আরো লেখেন, রাশিয়া এরই মধ্যে দুটি ভ্যাকসিনের নিবন্ধন করেছে। পরীক্ষা কার্যক্রম শেষ হওয়ার পথে। এ বছরের শেষ নাগাদই আমরা বিশ্ববাসীকে কভিড থেকে রক্ষা করতে পারবো।

কিন্তু ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা চাইলে রাশিয়ার সঙ্গে সহযোগিতা করার বদলে নিজেদের দেশ কোয়ারেন্টিনে অচল করে রাখতে পারেন। আপনারা কি কখনো ইউরোপের সাধারণ জনগণের সঙ্গে এ ব্যাপারে কথা বলেছেন?

আরও পড়ুন: ‌যুক্তরাষ্ট্রে আগাম ভোট দিয়েছেন ৯ কোটি মানুষ

উল্লেখ্য, করোনাভাইরাসের নিরাপদ ভ্যাকসিন উদ্ভাবনে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে গত ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশের টিকার প্রশংসা করেছেন। তার এক মেয়েও টিকা নিয়েছে বলে জানান। জাতিসংঘের সাধারণ পরিষদের বক্তৃতায় তিনি জাতিসংঘের কর্মকর্তাদের এ টিকা দেয়ার কথাও বলেন।

‘স্পুটনিক ভি’ ভ্যাকসিনটি আবিষ্কার করেছে রাশিয়ার গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট। তাদের সঙ্গে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সহযোগিতা ছিল।

বিশ্বজুড়ে প্রায় ১৬৫টি কোভিড-১৯ ভ্যাকসিন তৈরি হচ্ছে। এ ভ্যাকসিনগুলোর মধ্যে রয়েছে ভাইরাল-ভেক্টরভিত্তিক ভ্যাকসিন, ভাইরালভিত্তিক, নিউক্লিয়ার অ্যাসিডভিত্তিক ও প্রোটিনভিত্তিক ভ্যাকসিন। রাশিয়ান অ্যাডেনোভাইরাস ভেক্টরভিত্তিক ‘স্পুটনিক ভি’ বাজারে প্রথম নিবন্ধিত কভিড-১৯ ভ্যাকসিন।

 

আরও পড়ুন ::

Back to top button