আন্তর্জাতিক

কানাডার অর্থনীতিতে ‘প্রভাব ফেলবে’ যুক্তরাষ্ট্রের নির্বাচন

কানাডার অর্থনীতিতে 'প্রভাব ফেলবে' যুক্তরাষ্ট্রের নির্বাচন
প্রতিকি ছবি

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বা ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন- যেই জয়ী হোক না কেন কানাডার অর্থনীতি ও জীবনযাত্রার ওপর এর ব্যাপক প্রভাব পড়বে।

স্থানীয় গণমাধ্যম সিবিসির সাম্প্রতিক সংবাদ পর্যালোচনায় এমন অভিমত উঠে এসেছে।

সিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কানাডা ও যুক্তরাষ্ট্র দুটি দেশের অর্থনীতি একে অপরের ওপর নির্ভরশীল। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে কানাডার মানুষের আগ্রহের শেষ নেই। কানাডা ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিদিন প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি পণ্য আমদানি-রপ্তানি হয়।

আরও পড়ুন: প্রথম আদিবাসী নারী পররাষ্ট্রমন্ত্রী

সিবিসির সংবাদ পর্যালোচনায় দুটি দেশের মধ্যে গুরুত্বপূর্ণ পাঁচটি বিষয় উঠে এসেছে। এরমধ্যে প্রতিরক্ষা, বাণিজ্য, ইমিগ্রেশন ও চীনের সঙ্গে সম্পর্ক গুরুত্বপূর্ণ।

এদিকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনে বর্তমান প্রশাসন পুনরায় নির্বাচিত হোক অথবা নতুন যেই সরকারই ক্ষমতায় আসুক তাদের সঙ্গে কানাডা সব ধরনের সম্পর্ক অব্যাহত রাখবে। ভিডিও কনফারেন্সে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ দুই নেতার সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, আসন্ন নির্বাচনের ফল সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করবে কানাডা।

জাস্টিন ট্রুডো বলেন, কানাডা ও যুক্তরাষ্ট্রের মধ্যে ইতোমধ্যে যে ঘনিষ্ঠ সম্পর্ক সেটিকে আরও গভীর করার জন্য চেষ্টা করবো। আমরা সবসময় কানাডার স্বার্থকে প্রাধান্য দেব। আমরা আরো সহযোগিতা ও বৃহৎ বাণিজ্যের সুযোগ সৃষ্টি করবো।

আরও পড়ুন: প্রয়াত ব্রিটিশ সাংবাদিক রবার্ট ফিস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে কানাডিয়ান অভিবাসীদের ধারণা- ট্রাম্প নির্বাচিত হলে দেশটি আর অভিবাসীদের থাকবে না, এটি হয়ে পড়বে শ্বেতাঙ্গ আধিপত্যের দেশ। ট্রাম্পের অভিবাসন নীতির কারণেও বাংলাদেশি, ভারতীয়সহ অধিকাংশ অভিবাসী তাকে ভোট প্রদান থেকে বিরত থাকবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

 

আরও পড়ুন ::

Back to top button