আন্তর্জাতিক

বাইডেনের প্রচার বাসে, হয়রানির অভিযোগ তদন্তে এফবিআই

বাইডেনের প্রচার বাসে, হয়রানির অভিযোগ তদন্তে এফবিআই

মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের প্রচার শিবিরের বাসে ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের হয়রানির অভিযোগের তদন্তে নেমেছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। রোববার এফবিআইয়ের মুখপাত্র মিশেল লি এ খবর নিশ্চিত করে বলেন, এফবিআই ওই ঘটনা সম্পর্কে অবগত ও তদন্ত করছে। এদিকে ওই সমর্থকদের কাজকে সাধুবাদ জানিয়ে রোববার রাতে এক টুইট করেছেন ট্রাম্প। খবর সিএনএন ও নিউইয়র্ক টাইমস।

শুক্রবার টেক্সাসে বাইডেন প্রচার শিবিরের বাস ঘিরে গাড়ি নিয়ে হয়রানি করার অভিযোগ উঠেছে ট্রাম্প সমর্থকদের বিরুদ্ধে। বাইডেনের প্রচার শিবিরের এক কর্মকর্তা জানিয়েছেন, সমর্থকদের আগাম ভোটের আহ্বান জানাতে সান অ্যান্তোনিও থেকে অস্টিনের উদ্দেশে যাত্রাকালে গাড়ি নিয়ে ট্রাম্প সমর্থকরা বাসটিকে ঘিরে ট্রাম্পের পতাকা প্রদর্শন করে। ট্রাম্প সমর্থকদের এ কার্যক্রমকে বাসের গতি ধীর করে দেয়ার ও রাস্তা থেকে সরিয়ে দেয়ার চেষ্টা হিসেবে বর্ণনা করেন ওই কর্মকর্তা।

ওই ঘটনার সঙ্গে পরিচিত এক সূত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, ওই লোকেরা ‘ট্রাম্প ট্রেনের’ অংশ ছিল। তারা চিত্কার করে অশ্লীল ভাষা ও গালিগালাজ করতে শুরু করে এবং তারপর বাইডেনের পুরো প্রচার দলকে অবরুদ্ধ করে রাখে। প্রচারাভিযানের বাসের চারপাশে শতাধিক গাড়ি ছিল। এমন ঘটনায় বাইডেন কর্মীরা হতবাক হয়ে গিয়েছিলেন। যদিও কাউকে আঘাত করা হয়নি।

বাইডেন শিবিরের ক্যাম্পেইন কর্মকর্তা জানিয়েছেন, একপর্যায়ে তারা বাসটিকে প্রতি ঘণ্টায় প্রায় ২০ মাইল গতিতে ধীর করে দিয়েছিল। মহাসড়কের মাঝখানে বাস থামানোর চেষ্টায় তারা তাদের গাড়িগুলো দিয়ে ঘিরে ধরেছিল।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট আজ

বাসটিতে বাইডেন বা তার সঙ্গী ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস কেউই ছিলেন না। একাধিক সূত্র সিএনএনকে জানিয়েছে, টেক্সাসের ২১তম কংগ্রেসীয় জেলার হয়ে রিপাবলিকান প্রার্থী চিপ রায়কে চ্যালেঞ্জ জানানো সাবেক রাজ্য সিনেটর ওয়েল্ডি ডেভিস বাসটিতে ছিলেন।

তবে বিষয়টি নিয়ে ডেভিসের প্রচার শিবির কোনো মন্তব্য করতে রাজি হয়নি। বাসের কর্মীরা জরুরি সেবা ৯১১ নম্বরে ফোন করার পর স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থা বাসটিকে তার গন্তব্যে যেতে সহায়তা করেছিল।

বাসের ঘটনার ট্রাম্প একটি ভিডিও টুইট করে জানিয়েছেন, আমি টেক্সাসকে ভালোবাসি। শনিবার ও রোববার প্রচার সমাবেশে তিনি দাবি করেছেন, তার সমর্থকরা বাসটিকে ‘রক্ষা করেছেন’। ট্রাম্প বলেন, তবে এটা এমন কিছু, আপনি কি দেখেন যে আমাদের লোকেরা… আপনি জানেন যে তারা গতকাল বাসটিকে রক্ষা করেছিল। কারণ তারা সহানুভূতিসম্পন্ন।

রোববার রাতে সমর্থকদের পক্ষে ফের সাফাই গেয়ে ট্রাম্প লেখেন, আমার মত হচ্ছে এ দেশপ্রেমিক মার্কিন নাগরিকরা কোনো অপরাধ করেনি। এ ঘটনার তদন্তের পরিবর্তে সন্ত্রাসী, নৈরাজ্যবাদী, বিশৃঙ্খলা সৃষ্টিকারী অ্যান্টিফার বিরুদ্ধে তদন্ত চালানো উচিত এফবিআই ও বিচার বিভাগের।

বাইডেন রোববার সন্ধ্যায় টেক্সাসে সাংবাদিকদের বলেন, এমনটা এর আগে কখনই ঘটেনি। অন্তত আমাদের এমন কোনো প্রেসিডেন্ট কখনই ছিলেন না, যিনি ভাবেন যে এটা ভালো কিছু।

আরও পড়ুন ::

Back to top button