টলিউড

সৌমিত্র চট্টোপাধ্যায়ের মেয়েকে চেনেন? রইলো তার ছবি!


একজন স্বনামধন্য ভারতীয় বাঙালি কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।১৯৩৫ সালের ১৯ জানুয়ারি কলকাতায় সৌমিত্র চট্টোপাধ্যায় এর জন্ম।বাবা মোহিতকুমার চট্টোপাধ্যায় এবং মা আশালতা চট্টোপাধ্যায়।জীবনের প্রথম ১০ বছর তিনি কাটান নদিয়া জেলার কৃষ্ণনগরে এরপর বাবা মা এর হাত ধরেই আসেন নাট্যজগতে।

কলেজে পড়াকালীনই তিনি অনেক প্রখ্যাত নাত্তি ব্যক্তিত্বের সাথে মঞ্চে অভিনয় শুরু করেন।সিনেমায় হাতেখড়ি হওয়ার আগে কলকাতার আকাশবাণী ভবনে চাকরি করতেন তিনি।১৯৫৯ সালে প্রখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের ‘ অপুর সংসারে’ র মাধ্যমে তার চলচ্চিত্র জগতে প্রবেশ।

আরও পড়ুন: ঋতুপর্ণার ‘আবেদন’ নিয়ে খোলাখুলি বললেন প্রসেনজিৎ

তিনি সত্যজিৎ রায়ের মোট ১৪ টি ছবিতে অভিনয় করেন এর মধ্যে,’দেবী’,’সোনার কেল্লা’,’জয় বাবা ফেলুনাথ’,’হীরক রাজার দেশে’,’গণশক্তি’ ইত্যাদি ।এছাড়াও তিনি কাজ করেছেন মৃণাল সেন,তরুণ মজুমদার,তপন সিনহা,ঋতুপর্ণ ঘোষ এবং আরও অনেক বিখ্যাত পরিচালকের সাথে।আমরা তার থেকে পেয়েছি ‘ বাক্স বদল ‘ এবং ‘ বসন্ত বিলাপ ‘ এর মতন ছবিগু’লি।

ভারতের চলচিত্রর সর্বোচ্চ দাদাসাহেব পুরষ্কার প্রাপ্ত এই অভিনেতা শুধু অভিনয় না, সাহিত্যেও নিজের কী’র্তি রেখেছেন।সম্প্রতি তিনি এক সাক্ষাৎকারে বলেছিলেন তার মেয়ে পৌলমী র কথা। সৌমিত্র চট্টোপাধ্যায়ের সবচেয়ে কাছের মানুষ তার এই মেয়ে পৌলমী বসু নাট্য জগতের এক বিশিষ্ট নাম।বাবাভক্ত এই মেয়ের জন্যই তিনি আরও কিছুদিন বাঁচতে চান জানিয়েছিলেন কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।

 

আরও পড়ুন ::

Back to top button