আন্তর্জাতিক

এবার ট্রাম্পের ছয় মামলা খারিজ

এবার ট্রাম্পের ছয় মামলা খারিজ

ভোট বাতিল চেয়ে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবিরের ছয়টি মামলা খারিজ করে দিয়েছেন দুটি আদলাতের বিচারক। পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়া ও এর আশেপাশে কয়েক হাজার ভোট বাতিল চেয়ে ট্রাম্পের প্রচারণা শিবির এই মামলাগুলো করে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন জানায়, পোস্টাল ব্যালটের খামের ওপর নাম, তারিখ বা ঠিকানা না থাকার কারণে ট্রাম্পের প্রচারণা থেকে প্রায় নয় হাজার ব্যালট বাতিলের আবেদন করা হয়েছিল।পাঁচটি মামলার বিষয়ে ফিলাডেলফিয়া কাউন্টি আদালতের বিচারক জেমস ক্রামলিশ বলেন, ট্রাম্পের প্রচারণা থেকে আট হাজার ৩২৯টি ব্যালট অসম্পূর্ণ বলে অভিযোগ করা হলেও, তা ঠিক নয়। এই ব্যালটগুলো যাচাই করে গুণতে রুল জারি করেছেন বিচারক।

আরও পড়ুন : ইরানে ঢুকে আলকায়দা নেতাকে হত্যা করে ইসরাইলি গোয়েন্দারা

অন্যদিকে, মন্টগোমারি কাউন্টি বোর্ড অফ ইলেকশনকে ৫৯২টি পোস্টাল ব্যালট বাতিল করতে আরেকটি মামলা করা হয়। সেখানে খামের বাইরে ভোটাররা তাদের ঠিকানা লিখেননি বলে অভিযোগ ছিল। মন্টগোমারি কাউন্টি কোর্টের বিচারক রিচার্ড হাজ শুক্রবার এক রায়ে ওই ব্যালটগুলোও গণনা হবে বলে জানান।

স্টেট আইনে ভোটারদের খামের ঠিকানার অংশ পূরণ করার বাধ্যবাধকতা না থাকায় বিচারক এই রায় দেন। রায়ে তিনি বলেন, ‘নির্বাচন কর্মকর্তাদের দেওয়া নির্দেশাবলী মেনে চলার পর, ভোটারদের বঞ্চিত করা উচিত নয়।’

ট্রাম্পের প্রচারণা শিবির থেকে আদালতে বলা হয়, তারা মামলায় ভোট জালিয়াতির অভিযোগ করছেন না। বরং, ভোটদানের নির্দেশনা প্রয়োগ হয়নি, তা দেখানোর চেষ্টা করছেন। তবে, এই ব্যালটগুলোর সব ট্রাম্পের পক্ষে গেলেও পেনসিলভেনিয়ায় বাইডেনকে হারাতে তা যথেষ্ট হবে না।

আরও পড়ুন ::

Back to top button