আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে করোনায় ৭০,০০০ মানুষ মারা যেতে পারেন !

যুক্তরাষ্ট্রে করোনায় ৭০,০০০ মানুষ মারা যেতে পারেন !

যুক্তরাষ্ট্রে নতুন করে ১ লাখ ৮৪ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর আগে গত বৃহস্পতিবার ছিল দৈনিক আক্রান্তের রেকর্ড। ওইদিন আক্রান্ত ছিল ১ লাখ ৫৩ হাজার ৪৯৬ জন। একদিনে রোগীর সংখ্যা বেড়েছে ত্রিশ হাজারের বেশি।দেশটিতে ২০ জানুয়ারি পর্যন্ত নতুন করে করোনায় মারা যেতে পারেন ৭০ হাজার থেকে দেড় লাখ মানুষ। এছাড়া, নতুন করে আক্রান্ত হতে পারেন কমপক্ষে ৮০ লাখ মানুষ। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়, সম্প্রতি নির্বাচনী প্রচারণা এবং পরে ৩ নভেম্বরের নির্বাচনের ফল চ্যালেঞ্জ করে মামলা করেছেন ডনাল্ড ট্রাম্প। এ সময়ে তিনি হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্কফোর্সের সঙ্গে তেমন যুক্ত ছিলেন না। অক্সফোর্ড ইকোনমিকসের প্রধান অর্থনীতিবিদ গ্রেগ ডাকো বলেছেন, বহু আঞ্চলিক টাস্কফোর্সের কাছে ট্রাম্পের করোনাভাইরাস বিষয়ক টাস্কফোর্স তেমন কিছুই না। এরই মধ্যে এই ভাইরাসের বিস্তারকে মন্থর করতে যুক্তরাষ্ট্রের বেশ কিছু শহর ও রাজ্য নতুন বিধিনিষেধ আরোপ করেছে।

আরও পড়ুন : নিজেদের ঘর পুড়িয়ে দিচ্ছেন তাঁরা

হোয়াইট হাউজের একজন মুখপাত্র বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের টাস্কফোর্স এখনও শুধু জীবন রক্ষার দিকে দৃষ্টি দিয়েছে। তারা বিভিন্ন রাজ্যের সঙ্গে, স্থানীয় কর্তৃপক্ষ এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সঙ্গে যোগাযোগ রাখছে।
এদিকে, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া হিসাব অনুযায়ী, শুক্রবার একদিনে যুক্তরাষ্ট্রে ১ লাখ ৮৪ হাজার ৫১৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটির প্রায় প্রতিটি রাজ্যেই নভেম্বরে করোনার ঊর্ধ্বমুখী ও রেকর্ড সংক্রমণ লক্ষা করা যাচ্ছে।

এ নিয়ে যুক্তরাষ্ট্রে মোট করোনা রোগীর সংখ্যা এখন ১ কোটি ৭ লাখের বেশি। যুক্তরাষ্ট্র ছাড়া আরও কোনো দেশে ভাইরাসটির সংক্রমণ এখনও কোটি ছাড়ায়নি। এ ছাড়া শুক্রবার নতুন আরও ১ হাজার ৪৩১ জন কোভিড-১৯ রোগীর মৃত্যু নিয়ে মোট মৃত্যু ২ লাখ ৪৪ হাজারের বেশি।

আরও পড়ুন ::

Back to top button