শিক্ষা

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকে ৩৫ শতাংশ সিলেবাস কমাল রাজ্য, ঘোষণা শিক্ষামন্ত্রীর

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকে ৩৫ শতাংশ সিলেবাস কমাল রাজ্য, ঘোষণা শিক্ষামন্ত্রীর

করোনার কারণে গত প্রায় ৯ মাস ধরে বন্ধ রয়েছে রাজ্যের সব স্কুল ও কলেজ। ফলে অনলাইনে পড়াশুনা হলেও স্বাভাবিকের মত পড়াশুনা হতে পারেনি। সেই কারণে পরের বছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস ৩০-৩৫ শতাংশ কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

বুধবার এই নিয়ে এক সাংবাদিক সম্মেলন করে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, দুই শিক্ষা সংসদের সুপারিশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ, এই মহামারী পরিস্থিতিতে পড়ুয়াদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত।

তবে কোন অংশ বাদ যাবে তা স্পষ্ট করে বলেননি মন্ত্রী। তিনি জানিয়েছেন, শীঘ্রই সংসদের ওয়েবসাইটে এর বিস্তারিত তালিকা দিয়ে দেওয়া হবে। সেই অনুযায়ী পরীক্ষায় প্রশ্ন করা হবে।

দুই শিক্ষা সাংসদের এই সিদ্ধান্তে পড়ুয়াদেরই সুবিধা হবে বলেই মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘এই নিয়ে সিলেবাস কমিটিও তাদের সুপারিশ জানিয়েছে। ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের কাছ থেকেও অনেক অনুরোধ আসছিল।

আরও পড়ুন: তামিলনাড়ু ও পুদুচেরিতে কাল আঘাত হানছে ঘূর্ণিঝড় ‘নিভার’

সেই সব দেখেই পড়ুয়াদের সুবিধা যাতে হয়, সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ তবে কবে থেকে স্কুল-কলেজ খুলবে তা নিয়ে এদিন সেরকমভাবে কিছু বলতে পারেননি শিক্ষামন্ত্রী।

তিনি জানান, কেন্দ্রীয় সরকার স্কুল-কলেজ খুলে দিতে বলেছে। কিন্তু দেখা যাচ্ছে এই স্কুল-কলেজ খুলে দিয়ে অনেক রাজ্যে পড়ুয়াদের মধ্যে কোভিডের প্রভাব বেড়েছে। তাই সবপক্ষের সঙ্গে কথা বলে, তাঁদের সুপারিশ নিয়ে তারপর মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলা হবে।

মুখ্যমন্ত্রী এরপর যা বলবেন, সেই নির্দেশ মেনেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এই নিয়ে অযথা তাড়াহুড়ো করে পরিস্থিতি জটিল করতে রাজি নয় সরকার, সাফ জানান পার্থ।

 

সুত্র: এই মুহূর্তে

আরও পড়ুন ::

Back to top button