খেলা

মায়েদের জন্য আবেগঘন চিঠি লিখলেন সানিয়া মির্জা

মায়েদের জন্য আবেগঘন চিঠি লিখলেন সানিয়া মির্জা
সানিয়া মির্জা

মা। এই একটা শব্দে যে এত শক্তি, মোটিভেশন, এনার্জি, দায়বদ্ধতা, পরিপূর্ণতা লুকিয়ে রয়েছে, তা মা হয়েই সবচেয়ে ভালভাবে উপলব্ধি করেছেন সানিয়া মির্জা। প্রথমবার অন্তঃসত্ত্বা হওয়ার অভিজ্ঞতা থেকে ব্যক্তিগত জীবনের সঙ্গে পেশাগত জীবনের ভারসাম্য রক্ষা, সব বিষয় নিয়ে একটি আবেগঘন খোলা চিঠি পোস্ট করলেন নিজের ভারচুয়াল ওয়ালে।

যুগের পরিবর্তন ঘটলেও আজও তথাকথিত পুরুষতান্ত্রিক সমাজে আবদ্ধ নারীজীবন। মেয়েদের অতিরিক্ত লেখাপড়া, বিয়ের পরও বাইরে কাজ করাকে উত্‍সাহ দেওয়া হয় না। সংসার সামলে স্বপ্ন দেখার স্বাধীনতায় লাগাম টেনে দেওয়া হয় অনেক ক্ষেত্রেই।

কিন্তু ইচ্ছে থাকলেই উপায় হয়। ইচ্ছেশক্তি দিয়েই মাতৃত্ব ও পেশাগত জীবনে ব্যালেন্স রাখা সম্ভব। বিশ্বাস না হারিয়ে একাগ্রতা আর পরিশ্রম দিয়েই নিজের পরিচয় বানানো যেতে পারে। মা হওয়ার পর এই উপলদ্ধিই করেছেন হায়দরাবাদি টেনিস তারকা। আর এই উপলদ্ধির জন্য অনেকটা কৃতিত্ব সানিয়া দিতে চান সেরেনা উইলিয়ামসকে।

আরও পড়ুন: টেনিসের চোখ ধাঁধানো সুন্দরীরা

সানিয়া জানান, মার্কিন টেনিসতারকাকে নিয়ে তৈরি ডকুমেন্ট্রি ‘বিয়িং সেরেনা’ দেখেই সমস্ত মায়ের জন্য খোলা চিঠি লেখার অনুপ্রেরণা পেয়েছেন তিনি। জানান, ‘মা হওয়ার অভিজ্ঞতা সত্যিই অন্যরকম। কারণ এই বিষয়টা অনেক কিছু শেখায়। আমি নিজেকে অনেক বেশি ভাল বাসতে শিখেছি।

মায়েদের জন্য আবেগঘন চিঠি লিখলেন সানিয়া মির্জা
সানিয়া মির্জা

আমাকে আরও ভাল মানুষে পরিণত করেছে।’ সানিয়া আরও বলেন, ইজহান আসার পর নিশ্চিত ছিলেন না আবার কোর্টে ফিরতে পারবেন কি না। তবে ইচ্ছেশক্তি দিয়েই পরিস্থিতিকে জয় করেছেন। স্বাস্থ্যকর ডায়েট করে ২৬ কেজি ওজন কমিয়েছেন।

 

View this post on Instagram

 

A post shared by Sania Mirza (@mirzasaniar)


তাই তাঁর বিশ্বাস তাঁর মতো আরও হাজারো মা এভাবেই ঘুরে দাঁড়াতে পারবেন। এবং লাখো মা এভাবেই দিনের পর দিন দুই জীবনের মধ্যে সামঞ্জস্য রেখেই এগিয়ে চলেছেন। তাই চিঠিতে তাঁদের কুর্নিশও জানিয়েছেন তিনি।

আর চিঠির শেষে লেখা, ‘ইতি, সানিয়া মির্জা, একজন মা ও টেনিস খেলোয়াড়’। তাঁর এমন আবেগঘন চিঠি যে সমাজের জাঁতাকলে আটকে পড়া মায়েদের অনুপ্রেরণা জোগাবে, তা বলাই বাহুল্য।

 

সুত্র: সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button