আন্তর্জাতিক

করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ১৫ লাখ ১৮ হাজার ছাড়িয়েছে, আক্রান্ত প্রায় ৭ কোটি

করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ১৫ লাখ ১৮ হাজার ছাড়িয়েছে, আক্রান্ত প্রায় ৭ কোটি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৫ লাখ ১৮ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ছয় কোটি সাড়ে ৫৮ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় চার কোটি ২৩ লাখের বেশি মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ছয় কোটি ৫৮ লাখ ৫০ হাজার ২৮৫ জন এবং মারা গেছেন ১৫ লাখ ১৮ হাজার ৯৭৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ২৩ লাখ ছয় হাজার ৮৫৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৪৩ লাখ ৫৫ হাজার ৩৬৬ জন এবং মারা গেছেন দুই লাখ ৭৯ হাজার ৭৫৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৫৪ লাখ ৭০ হাজার ৩৮৯ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৬৫ লাখ ৩৩ হাজার ৯৬৮ জন, মারা গেছেন এক লাখ ৭৫ হাজার ৯৬৪ জন এবং সুস্থ হয়েছেন ৫৮ লাখ ২৫ হাজার ৭৪৫ জন।

আরও পড়ুন : লন্ডনের রাস্তায় সাইকেলে প্রায় নগ্ন তরুণী, উদ্দেশ্য?

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৯৬ লাখ আট হাজার ২১১ জন, মারা গেছেন এক লাখ ৩৯ হাজার ৭০০ জন এবং সুস্থ হয়েছেন ৯০ লাখ ৫৮ হাজার ৮২২ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ আট হাজার ৮৬৩ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৫৬ হাজার ৭৭০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন আট লাখ ৫২ হাজার ৭১৯ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৩৪৮ জন, মারা গেছেন ৪ হাজার ৭৪৬ জন এবং সুস্থ হয়েছেন ৮৭ হাজার ২০১ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ৭৩ হাজার ৯৯১ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ছয় হাজার ৭৭২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ৯০ হাজার ৯৫১ জন।

আরও পড়ুন ::

Back to top button