আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ

যুক্তরাষ্ট্রে ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ
ছবি সংগ্রহ

যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিতে সুপারিশ করেছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) বিশেষজ্ঞ উপদেষ্টা কমিটি।

বৃহস্পতিবার সিএনএনসহ বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যম ‘ব্রেকিং নিউজ’হিসেবে সংবাদটি পরিবেশন করে।

ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার অনুমোদনসংক্রান্ত বিষয় নিয়ে এফডিএ ও তার উপদেষ্টা কমিটি ১০ ডিসেম্বর দীর্ঘ সভা করে।

সভার পর জানানো হয়, বিশেষজ্ঞ কমিটির ১৭ সদস্য করোনা প্রতিরোধে ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি অনুমোদনের সুপারিশের পক্ষে ভোট দেন। কমিটির ৪ জন সদস্য ভোট দেন বিপক্ষে। আর একজন ভোট দানে বিরত থাকেন। বিশেষজ্ঞ কমিটির সুপারিশ গ্রহণ বা বর্জনের ক্ষমতা রাখে এফডিএ কর্তৃপক্ষ।

আরও পড়ুন: টাইমের ‘পারসন অব দ্য ইয়ার’ বাইডেন-কমলা

তবে সভার পরপরই টিকা দ্রুত অনুমোদন দেওয়া হবে বলে মনে করার কারণ নেই বলে জানানো হয়েছে। এখন এফডিএকে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে, বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুযায়ী চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে কি না।

মার্কিন সংবাদমাধ্যমের তথ্য মতে, এফডিএ আভাস দিয়েছে, টিকাটি জরুরি ব্যবহারের জন্য তারা অনুমতি দিতে পারে। তবে এমন অনুমোদনের জন্য আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে।

এফডিএর চূড়ান্ত সম্মতির পর সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) ও প্রিভেনশন অ্যাডভাইজারি কমিটিকে (এসিআইপি) টিকাটি আমেরিকার জনগণের ওপর ব্যবহারের অনুমোদন দিতে হবে।

সিডিসি ও এসিআইপির আজ (১১ ডিসেম্বর) এ নিয়ে সভা করার কথা রয়েছে। আশা করা হচ্ছে, আগামী রোববার পরবর্তী সভার পর টিকাটি অনুমোদন পেতে পারে।

 

আরও পড়ুন ::

Back to top button