আন্তর্জাতিক

করোনায় স্পেনের জনসংখ্যার প্রতি হাজারে ১ জনের মৃত্যু

করোনায় স্পেনের জনসংখ্যার প্রতি হাজারে ১ জনের মৃত্যু

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে দেশটির প্রতি ১ হাজার বাসিন্দাদের মধ্যে একজন প্রাণ হারিয়েছে মহামারি করোনাভাইরাসে। দেশটিতে বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৪৭ হাজার ৩৪৪ জন। খবর আনাদোলু এজেন্সির।

জাতীয় পরিসংখ্যান ইনস্টিটিউটের দেওয়া তথ্য অনুযায়ী স্পেনের বর্তমান জনসংখ্যা ৪ কোটি ৭৩ লাখ তথা ৪.৭৩ মিলিয়ন। সে হিসেবে প্রতি ১ হাজার জনে একজন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। তবে ধারনা করা হচ্ছে দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া মানুষের সংখ্যা আরো বেশি।

জাতীয় পরিসংখ্যান ইনস্টিটিউটের দেওয়া তথ্য অনুযায়ী মার্চ, এপিল ও মে মাসেই স্পেনে মারা গেছে ৪৫ হাজার ৬৮৬ জন। যদিও স্বাস্থ্য মন্ত্রণালয় হিসাব করেছে ২৮ হাজার ৯৮৫ জনের মৃত্যুর।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ

অবশ্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে কেবল তাদের মৃত্যুর হিসাব রয়েছে যারা করোনা সনাক্ত হওয়ার পর বাসায় কিংবা হাসপাতালে মারা গেছেন। এটা নিশ্চিত যে শুরুর দিকে স্পেনের করোনা টেস্ট করার সামর্থ ছিল সীমিত। সে সময় প্রয়োজন অনুযায়ী তারা টেস্ট করাতে পারেনি। রাখতে পারেনি সংক্রমণ ও মৃত্যুর হিসাবও।

সবচেয়ে বেশি বয়স্ক ব্যক্তিদের দেশ স্পেন। আর দেশটিতে ভাইরাসটি বেশ সংক্রমণের তাণ্ডব চালিয়েছে। তাতে করোনাভাইরাসে স্পেন বেশ নাজুক অবস্থানে রয়েছে। বৃহস্পতিবারও সেখানে করোনা কেড়ে নিয়েছে নতুন করে ৩২৫ জনের প্রাণ। আক্রান্ত হয়েছে ৭ হাজার ৯৫৫ জন। গেল বৃহস্পতিবার এই সংখ্যাটা ছিল ১০ হাজার ১২৭!

অবশ্য আগামী এক মাসের মধ্যে স্পেনে করোনার টিকাদান কর্মসূচি শুরু হবে।

আরও পড়ুন ::

Back to top button