আন্তর্জাতিক

করোনায় বিশ্বজুড়ে ১৬ লাখ মানুষের মৃত্যু

করোনায় বিশ্বজুড়ে ১৬ লাখ মানুষের মৃত্যু

করোনা মহামারির দ্বিতীয় ধাক্কায় ইউরোপে ফের সংক্রমণ বেড়ে গেছে। অনেক দেশে কড়াকড়ি আরোপ ও কারফিউ জারি করা হয়েছে। রাশিয়া, জার্মানি ও যুক্তরাজ্যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত ও সংক্রমণের সংখ্যা। যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ৩ লাখ।

এর মধ্যে বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ১৬ লাখ ছাড়িয়ে গেল। আক্রান্ত ছাড়িয়েছে ৭ কোটি।

শুরু থেকে করোনার পরিসংখ্যান প্রকাশ করে আসা ওয়ার্ল্ডোমিটার ইনফো থেকে জানা যায়, বাংলাদেশ সময় শনিবার সকাল সাড়ে আটটা পর্যন্ত বিশ্বজুড়ে ১৬ লাখ ১ হাজার ৮৮ জন মারা গেছেন।

এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন সাত কোটি ১৪ লাখ ৩৩ হাজার জন। এর মধ্যে সুস্থের সংখ্যা প্রায় ৫ কোটি ছাড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে মারা গেছেন ১২ হাজার ৩২৮ জন। আক্রান্ত হয়েছেন ৭ লাখ ২ হাজার ৫১৩ জন।

আরও পড়ুন : করোনায় স্পেনের জনসংখ্যার প্রতি হাজারে ১ জনের মৃত্যু

করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এক কোটি ৬২ লাখ ৯৫ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত মারা গেছেন ৩ লাখ ২ হাজার ৭৫০ জন।

মৃতের তালিকায় দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল। দেশটিতে মৃতের সংখ্যা এক লাখ ৮০ হাজার ৪৫৩ জন। শনাক্তের সংখ্যা ৬৮ লাখ ৩৬ হাজার ছাড়িয়েছে। আক্রান্তের দিক দিয়ে তৃতীয় অবস্থানে আছে দ্বিতীয় দেশটিতে।

আক্রান্তে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মারা গেছেন এক লাখ ৮২ হাজারের বেশি মানুষ। দেশটিতে ৯৮ লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে।

মেক্সিকোতে মৃতের সংখ্যা ছাড়িয়েছে এক লাখ ১৩ হাজারের বেশি। মৃতের তালিকায় চতুর্থ অবস্থানে থাকা দেশটিতে আক্রান্ত হয়েছে ১২ লাখেরও বেশি মানুষ।

এ ছাড়া মৃতের সংখ্যা ৫০ হাজার পার হয়েছে চারটি দেশে: যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, ইরান।

দেশে গত মার্চের শুরুর দিকে কভিড-১৯ এর সংক্রমণ শনাক্ত হওয়ার পর শুক্রবার সকাল পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৬ হাজার ৯৮৬ জনে। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৮৭ হাজার ৮৪৯ জনে।

আরও পড়ুন ::

Back to top button