আন্তর্জাতিকপ্রযুক্তি

চাঁদের পাথর নিয়ে বৃহস্পতিবার পৃথিবীতে ফিরে আসছে চীনের চন্দ্রযান

চাঁদের পাথর নিয়ে বৃহস্পতিবার পৃথিবীতে ফিরে আসছে চীনের চন্দ্রযান
চীনের চন্দ্রযান চ্যাং ৫ ফাইল ছবি

চীনের চন্দ্রযান দুই কেজি চাঁদের পাথর নিয়ে পৃথিবীতে ফিরে আসছে। আগামী ১৭ ডিসেম্বর চীনের উত্তরাঞ্চলীয় প্রদেশের ইনার মঙ্গোলিয়া অঞ্চলে অবতরণ করবে।

গত ৪০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো চাঁদের বুক থেকে নুড়ি-পাথর-মাটির নমুনা সংগ্রহ করতে ১ ডিসেম্বর চাঁদের মাটিতে সফলভাবে অবতরণ করে চন্দ্রযানটি।

রবিবার চীনের জাতীয় মহাকাশ সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, অভিযান শেষে চাঁদের কক্ষপথ থেকে ২২ মিনিটে বের হয় চার ইঞ্জিনের চন্দ্রযান ‘চ্যাং-৫’।

আল জাজিরা জানায়, বাকি মহাকাশযান থেকে পৃথক হওয়ার পর ক্যাপসুলটি প্যারাসুটের মাধ্যমে আগামী ১৭ ডিসেম্বর চীনের উত্তরাঞ্চলীয় প্রদেশের ইনার মঙ্গোলিয়া অঞ্চলে অবতরণ করবে।

আরও পড়ুন: ট্রাম্প-বাইডেন সমর্থকদের সংঘর্ষ, আহত ৫

চ্যাং-৫ চাঁদের দূর প্রান্তের ওশেনাস প্রসেলারাম এলাকায় অবতরণ করেছিলো। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে প্রবাহিত লাভা দিয়ে এই বিশাল সমতল এলাকা গঠিত। এর আগে এই অঞ্চল থেকে নমুনা সংগ্রহ করা হয়নি।

চ্যাং-৫ চাঁদের পুরো একদিন (পৃথিবীর ১৪ দিন) ধরে ২ কিলোগ্রাম (৪.৪ পাউন্ড) নমুনা সংগ্রহ করে।

এর আগে সর্বশেষ ১৯৭৬ সালে রাশিয়ার মহাকাশযান লুনা-২৪ চাঁদের মাটির নমুনা এনেছিল। নতুন নমুনা বিজ্ঞানীদের চাঁদের বিরল এলাকা সম্পর্কে জানতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। মহাকাশ নিয়ে চীনের আরো প্রকল্প রয়েছে। চাঁদে মানুষ পাঠানো এবং চাঁদে স্থায়ী ঘাঁটি স্থাপনসহ নানা পরিকল্পনা রয়েছে চীনের।

 

 

আরও পড়ুন ::

Back to top button