আন্তর্জাতিক

ফাইজারের ভ্যাকসিনকে অনুমোদন দিল সিঙ্গাপুর

ফাইজারের ভ্যাকসিনকে অনুমোদন দিল সিঙ্গাপুর

ডিসেম্বরের শেষেই ফাইজার-বায়োএনটেকের কোভিড ১৯ ভ্যাকসিন দিতে শুরু করবে সিঙ্গাপুর। সোমবার সেদেশের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং একথা জানিয়েছেন। সিঙ্গাপুরে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৩২৫ জন।

সেদেশের জনসংখ্যা ৫৮ লক্ষ ৭১ হাজার ১২৭। তাঁদের মধ্যে পরীক্ষা করা হয়েছে ৪৮ লক্ষ ৩৪ হাজার ৩৭০ জনের। সুস্থ হয়ে উঠেছেন ৫৮ হাজার ৩২৫ জন। ফাইজারের ভ্যাকসিনের কার্যকারিতা প্রায় ৯৫ শতাংশ। ইতিমধ্যে ব্রিটেনে গণহারে টিকা দিচ্ছে ফাইজার।

৯০ বছরের বৃদ্ধাকেও টিকার ডোজ দিয়ে নজির গড়েছে মার্কিন ফার্মা জায়ান্ট। স্বাস্থ্যকর্মীরা ছাড়াও ষাটোর্ধ্ব প্রবীণরাও রয়েছেন টিকার অগ্রাধিকারের তালিকায়। ব্রিটেনের মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) জানিয়েছে, দুটো রিপোর্ট এসেছে অ্যানাফিল্যাক্সিসের।

আর কোনওরকম পার্শ্বপ্রতিক্রিয়ার খবর মেলেনি। শুধুমাত্র অ্যালার্জির ধাত আছে যাঁদের, তাঁদেরই টিকা নিতে বারণ করা হচ্ছে। এমএইচআরএ প্রধান জুন রেইনে বলেছেন, ফাইজারের টিকা বহুবার পরীক্ষা করা হয়েছে। সুরক্ষার সব পরীক্ষায় পাশ করার পরেই টিকার সার্বিক প্রয়োগে অনুমতি দেওয়া হয়েছে।

টিকা সুরক্ষিত ও নিরাপদ। ৪০ হাজারের বেশি জনের ওপরে টিকার চূড়ান্ত পর্বের ট্রায়াল হয়েছে, কোনও জটিল রোগ দেখা দেয়নি। ট্রায়ালের সময়েও অ্যানাফিল্যাক্সিস বা জটিল অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা গিয়েছিল, তবে তা খুবই কম।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে করোনার টিকা বিতরণ শুরু

যে স্বেচ্ছাসেবকদের মধ্যে এমন প্রতিক্রিয়া দেখা দেয় তাদের আগে থেকেই অ্যালার্জির রোগ ছিল। অ্যানাফিল্যাক্সিস কি? স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, অ্যানাফিল্যাক্সিস হল জটিল অ্যালার্জির রোগ। বলা হয় ‘সিভিয়ার অ্যালার্জিক রিঅ্যাকশন’ ।

খাবার, ওষুধপত্র বা বিষক্রিয়ায় এই রোগ হতে পারে। ডিম, দুধ বা বাদাম জাতীয় খাবারেও অনেকের এই রকম অ্যালার্জি হতে দেখা যায়। সাধারণ অ্যালার্জির থেকে অনেকটাই বেশি যন্ত্রণাদায়ক অ্যানাফিল্যাক্সিস। সারা শরীরে র‍্যাশ হযে যায়, বমিভাবে, মাথাব্যথা দেখা দেয়।

রক্তচাপ আচমকা কমে যেতে পারে, পালস রেট কমে যায়। অ্যালার্জি তীব্রভাবে ছড়িয়ে পড়ে মৃত্যুও হতে পারে। ভ্যাকসিন বিশেষজ্ঞরা বলছেন, ফাইজারের টিকায় পলিইথিলিন গ্লাইকল (polyethylene glycol/PEG)নামে এমন এক উপাদান আছে যার কারণে এই অ্যালার্জির রিঅ্যাকশন হতে পারে।

এই পলিইথিলিন গ্লাইকল টিকার কার্যকারিতা বাড়ায় যা অন্যান্য ভ্যাকসিনে নেই। তবে যদি কারও শরীরে অ্যালার্জির ধাত থাকে তাহলে টিকার ডোজে প্রতিক্রিয়া হতে পারে। তাই এই সতর্কবার্তা বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

 

সূত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button