আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে মডার্নার করোনা টিকার অনুমোদন

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস প্রতিরোধে জরুরি ব্যবহারের জন্য মডার্নার টিকার অনুমোদন দেওয়া হয়েছে।

শুক্রবার (১৮ ডিসেম্বর) এটির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। এটি করোনার দ্বিতীয় টিকা হিসেবে অনুমোদন পেলো। এর আগে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা জরুরি ব্যবহারের অনুমতি পায়।

এক বিবৃতিতে এফডিএ কমিশনার স্টেফেন এম হান জানান, বৈশ্বিক মহামারি মোকাবিলায় এফডিএ আরো একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। এখন কোভিড-১৯ প্রতিরোধে দুইটি টিকা পাওয়া যাবে। এর ফলে যুক্তরাষ্ট্রে দৈনিক যে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে তা মোকাবিলা করা সম্ভব হবে।

জানা গেছে, মডার্না প্রায় ৫.৯ মিলিয়ন ডোজ টিকা প্রস্তুত রেখেছে। চলতি সপ্তাহেই তা বিশ্বের বিভিন্ন দেশে পাঠানোর উদ্যোগ নেওয়া হবে।

আরও পড়ুন: করোনায় আক্রান্ত নন মার্কিন প্রেসিডেন্ট, কোভিড টেস্টের রিপোর্ট এল নেগেটিভ

যুক্তরাষ্ট্রের হেল্‌থ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস সেক্রেটারি অ্যালেক্স আজার বলেন, ‘মডার্নার এই টিকার অনুমোদন মানে আমরা মাঠ পর্যায়ে কাজ করা স্বাস্থ্যকর্মী ও আমেরিকানদের টিকা প্রদানের দীর্ঘমেয়াদি সেবা দ্রুত দিতে পারব। পাশাপাশি যত দ্রুত সম্ভব এই মহামারির সমাপ্তি ঘটাতে পারব।’

ফাইজার-বায়োএনটেকের টিকার মতো মডার্নার টিকা অতি শীতল ব্যবস্থায় রাখার প্রয়োজন নেই বলে জানিয়েছেন গবেষকরা। এছাড়া এই টিকার ট্রায়ালের অন্তর্বর্তী প্রতিদেনে বলা হয়েছে, ৩০ হাজার মানুষের ওপর ট্রায়ালে দেখা গেছে উদ্বেগ দেখা দিতে পারে এমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া এই টিকায় নেই।

তবে সাধারণ কিছু পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে জ্বর, মাথাব্যথা এবং মাংসপেশী ও গিটে ব্যথা রয়েছে।

করোনা মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্র। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দু’টির হিসাবেই শীর্ষে রয়েছে দেশটি। শেষ খবর পাওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭৮ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে মারা গেছেন প্রায় ৩ লাখ ২০ হাজার।

 

আরও পড়ুন ::

Back to top button