জাতীয়

দেশে মোট আক্রান্ত ১ কোটি ৩১ হাজারের বেশি

দেশে মোট আক্রান্ত ১ কোটি ৩১ হাজারের বেশি

দেশে করোনা সংক্রমণ অব্যহত। শেষ ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হলেন ২৬ হাজার ৬২৪ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ৩৪১ জনের।

নতুন সংক্রমণ ও মৃত্যুর জেরে দেশে মোট সংক্রমণ পৌঁছে গিয়েছে ১ লক্ষ ৩১ হাজার ২২৩ এ। মোট মৃত্যুর সংখ্যা ১ লক্ষ ৪৫ হাজার ৪৭৭ জন। মোট আক্রান্তের মধ্যে অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা রয়েছে ৩ লক্ষ ৫ হাজার ৩৪৪ টি। করোনা আক্রান্ত হওয়ার পরেও সুস্থ হয়ে উঠেছে মোট ৯৫ লক্ষ ৮০ হাজার ৪০২ জন।

শেষ ২৪ ঘন্টায় ২৬ হাজার ৬২৪ জন যেমন আক্রান্ত হয়েছেন, তেমনই সুস্থ হয়ে উঠেছেন ২৯ হাজার ৬৯০ জন।

এই মুহূর্তে সকলে তাকিয়ে রয়েছে ভ্যাকসিনের দিকে। ভ্যাক্সিন পেতে যে আর খুব বেশি দেরি নেই, তা এতদিনে অনেকটাই স্পষ্ট। আমেরিকা, লন্ডনের পাশাপাশি ভারতেও ভ্যাক্সিন নিয়ে পরীক্ষা-নিরিক্ষা অনেকটাই এগিয়েছে।

আরও পড়ুন: অযোধ্যায় তৈরি হতে চলা মসজিদ-হাসপাতালের নজরকাড়া নকশা প্রকাশ্যে (ভিডিও)

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, অন্যান্য দেশের ভ্যাক্সিনের মতই ভারতের Covid Vaccine-ও সমান কার্যকরী। একইসঙ্গে এও জানানো হয়েছে যে, ভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ নেওয়ার দু’সপ্তাহ পর ইমিউনিটি তৈরি হবে।

করোনা (SARS-CoV-2) থেকে সম্পূর্ণভাবে বাঁচতে ভ্যাক্সিন নেওয়া দরকার। এতে পরিবারকেও সংক্রমণের হাত থেকে বাঁচানো সম্ভব বলে জানিয়েছে কেন্দ্র। ভ্যাক্সিন এখনও পুরোপুরি প্রকাশ্যে আসেনি। Clinical Trials একাধিক পর্যায়ে রয়েছে। তবে দ্রুত এই ভ্যাক্সিন ভারতে লঞ্চ হবে বলেই জানানো হয়েছে।

অন্যদিকে করোনা পরিস্থিতিতে নতুন করে লকডাউন জারি করলে আগে থেকে জানাতে হবে জনগনকে। শনিবার এমনই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত মনে করে সাধারণ মানুষকে না জানিয়ে লকডাউন জারি করলে, মানুষের জীবন যাত্রার উপর প্রভাব পড়তে পারে।

অতিমারীর এক বছর কেটে গেলেও অমানবিকতার ছবি আজও সামনে আসছে ।সচেতন ও মানবিক হওয়ার বার্তা দিচ্ছেন কারডিওলজিস্ট বিনায়ক দেব।

 

সুত্র: কলকাতা ২৪*৭

 

আরও পড়ুন ::

Back to top button