আন্তর্জাতিক

প্রেসিডেন্ট শপথের দিনে বিকল্প চিন্তায় ট্রাম্প সমর্থকরা

প্রেসিডেন্ট শপথের দিনে বিকল্প চিন্তায় ট্রাম্প সমর্থকরা

যুক্তরাষ্ট্রের রীতি অনুযায়ী আগামী ২০ জানুয়ারি দুপুরে ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ নেয়ার কথা রয়েছে। তবে একই সময়ে ট্রাম্পের দ্বিতীয় দফা অভিষেক অনুষ্ঠানের ডাক দিয়েছে তার কিছু সমর্থক।

উদ্যোক্তারা জানায়, তাদের আয়োজিত এই বিকল্প অভিষেক অনুষ্ঠান ভার্চ্যুয়াল হবে। তবে সমর্থকদের এই উদ্যোগ নিয়ে এখনো কিছু বলেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

২১ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত ফেসবুকে ৬০ হাজারের বেশি মানুষ ‘ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় দফা ক্ষমতা গ্রহণের’ অভিষেক অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য স্বাক্ষর করেছে। ফেসবুক পোস্টে বলা হয়েছে, আমরা ৩ লাখ ২৫ হাজার শক্তিশালী সমর্থক, ডোনাল্ড ট্রাম্পের প্রতি আমরা আমাদের সমর্থন ঘোষণা করছি।

উদ্যোক্তারা তাদের ঘোষণায় নিজেরা কোনো দল বা সংগঠনের সঙ্গে জড়িত নয় বলে দাবি করেছেন। প্রচারণা পোস্টের নিচে ফেসবুক তাদের বক্তব্য সংযুক্ত করেছে।

সেখানে লেখা আছে, ২০ জানুয়ারি ৬৪তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন শপথ গ্রহণ করবেন। ভার্চ্যুয়াল এই অভিষেক অনুষ্ঠানে ২০ জানুয়ারি বেলা ১২টায় অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: এবার চালকবিহীন যুদ্ধ হেলিকপ্টার তৈরি করল তুরস্ক

একই সময়ে জো বাইডেনের শপথগ্রহণ ও অভিষেক অনুষ্ঠান হবে ওয়াশিংটনের ক্যাপিটাল হিলে। করোনা সংক্রমণের কারণে এবারের শপথগ্রহণ ও অভিষেক অনুষ্ঠান নিয়ন্ত্রিত লোকজনের উপস্থিতিতে হবে বলে বাইডেন শিবির থেকে এর মধ্যেই জানানো হয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় যুক্ত ছিলেন, এমন দুজন তার বিকল্প অভিষেক অনুষ্ঠানের প্রয়াসের সঙ্গে যুক্ত আছেন বলে এখন পর্যন্ত জানা গেছে। ইলির চামি ও এভি কোকালারি ডোনাল্ড ট্রাম্পের এই ভার্চ্যুয়াল অভিষেক সঞ্চালনা করবেন বলে ঘোষণায় বলা হয়েছে।

এভি কোকালারি তার ফেসবুক পোস্টে বলেছেন, আমাদের ভোটের অধিকারের ওপর হামলা চলছে। একই সঙ্গে আমাদের মত প্রকাশের স্বাধীনতাও আজ হুমকির সম্মুখীন।

আরও পড়ুন ::

Back to top button