স্বাস্থ্য

কমতি ঘুমে ওজন বাড়তে পারে

কমতি ঘুমে ওজন বাড়তে পারে

রাতে যাদের পর্যাপ্ত ঘুম হচ্ছে না তাদের ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি বেশি। পাশাপাশি ডায়বেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও রয়েছে।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায়, রাতে যারা নয় ঘণ্টা ঘুমান তাদের চাইতে, যারা গড়ে ছয় ঘণ্টা ঘুমান তাদের কোমরের মাপ তুলনায় প্রায় ৩ সেন্টিমিটার বেশি। আর ওজনও বাড়তি।

গবেষকরা বলেন, “অপর্যাপ্ত ঘুম যে বিপাকীয় জটিলতা যেমন ডায়বেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ানো ধারণাকে আরও শক্তিশালী করে তোলে এই গবেষণা।”

প্রধান গবেষক, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ লিডস’য়ের গ্রেগ পটার বলেন, “১৯৮০ সালের তুলনায় বর্তমানে বিশ্বব্যাপি স্থূলকায় মানুষের সংখ্যা দ্বিগুণ। বাড়তি ওজন বিভিন্ন রোগবালাইয়ের কারণ, বিশেষত টাইপ টু ডায়বেটিস। তাই জনস্বাস্থ্যের উন্নয়নের স্বার্থে মানুষের ওজন বৃদ্ধির কারণ জানা অত্যন্ত জরুরি।”

গবেষণার জন্য গবেষকরা ১ হাজার ৬১৫ জন প্রাপ্তবয়স্ক মানুষকে পর্যবেক্ষণ করেন। তারা কতক্ষণ ঘুমান এবং কী খান তার তদারকি করা হয়। ‘প্লস ওয়ান’ নামক জার্নালে গবেষণাটির বিস্তারিক তুলে ধরা হয়।

যাদের ঘুমের ঘাটতি আছে তাদের শরীরে উপকারী কোলেস্টেরল ‘এইচডিএল’য়ের মাত্রাও কমে যায়। ‘এইচডিএল’ শরীর থেকে ক্ষতিকর চর্বি অপসারণ করে এবং হৃদরোগ থেকে রক্ষা করে।

ইউনিভার্সিটি অফ লিডস‘য়ের মেডিসিন অ্যান্ড হেলথ বিভাগের ‘রিডার’ লওরা হার্ডি বলেন, “কম ঘুমালে যেহেতু শরীর মুটিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে তাই আমাদের গবেষণাটি পর্যাপ্ত ঘুমের গুরুত্বের উপর জোর দেয়। কতটা ঘুম পর্যাপ্ত তা মানুষভেদে ভিন্ন। তবে সাত থেকে নয় ঘণ্টা ঘুমানো প্রাপ্তবয়স্কদের জন্য আদর্শ।”

আরও পড়ুন ::

Back to top button