আন্তর্জাতিক

ইথিওপিয়ায় বন্দুকধারীদের হামলায় শতাধিক নিহত

ইথিওপিয়ায় বন্দুকধারীদের হামলায় শতাধিক নিহত - West Bengal News 24

ইথিওপিয়ার বেনিশ্যাঙ্গুল-গুমুজ অঞ্চলে বুধবার বন্দুকধারীদের গুলিতে শতাধিক লোক নিহত হয়েছেন। দেশটির মানবাধিকার কমিশনের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

নৃতাত্ত্বিক সহিংসতায় জর্জরিত হর্ন অব আফ্রিকার দেশটিতে সাম্প্রতিক প্রাণঘাতী সহিংসতায় লোকজন বাড়িঘর ছেড়ে পালিয়ে যাচ্ছেন। মেটেকেল অঞ্চলের বুলেন কাউন্টিতে বেকোজি গ্রামে এ হামলার ঘটনা ঘটেছে।

অঞ্চলটিতে বিভিন্ন নৃতাত্ত্বিক গোষ্ঠী বসবাস করেন। আফ্রিকার দ্বিতীয় জনসংখ্যাবহুল দেশটিতে প্রধানমন্ত্রী আবি আহমেদ ২০১৮ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর থেকে নিয়মিতভাবে সহিংসতা লেগে আছে। আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীদের কঠিন মুঠি থেকে গণতান্ত্রিক সংস্কার ত্বরান্বিত করার উদ্যোগ নিয়েছিলেন তিনি।

আগামী বছরের নির্বাচন সামনে রেখে ভূমি, ক্ষমতা ও সম্পদ নিয়ে আগে থেকেই ফুঁসতে থাকা উত্তেজনা নতুন করে জ্বলে উঠেছে।

আরও পড়ুন : মাস্কে আটকাবে না করোনা ভাইরাস সংক্রমণ: গবেষণা

গত ছয় সপ্তাহ ধরে উত্তরাঞ্চলীয় টাইগ্রে অঞ্চলে বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাবাহিনীর লড়াই চলছে।

এ যুদ্ধে সাড়ে ৯ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। সেখানে বিপুলসংখ্যক সেনা মোতায়েনের কারণে অন্যান্য অঞ্চল সেনাশূন্য হওয়ায় নিরাপত্তা হুমকি দেখা দিয়েছে।

এ ছাড়া ওরোমিয়া অঞ্চলেও বিদ্রোহীদের সঙ্গে লড়তে হচ্ছে সেনাবাহিনীকে। অরক্ষিত পূর্বাঞ্চলীয় সীমান্ত দিয়ে সোমালি বিদ্রোহীদের প্রবেশের হুমকিও রয়েছে।

জ্যেষ্ঠ আঞ্চলিক কর্মকর্তা গাসু ডুগাজ বলেন, বেনিশ্যাঙ্গুল-গুমুজ অঞ্চলের হামলা নিয়ে কর্তৃপক্ষ অবগত আছে। হতাহত ও হামলাকারীদের পরিচয় শনাক্তের চেষ্টা চলছে। এর বাইরে কোনো তথ্য তার কাছ থেকে পাওয়া যায়নি।

আরও পড়ুন ::

Back to top button