আন্তর্জাতিক

অবশেষে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে যুক্তরাজ্য ও ইইউ

টানা কয়েক মাস অচলাবস্থা ও সিদ্ধান্তহীনতার পর শেষ পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে যাওয়ার পরবর্তী বাণিজ্য চুক্তি করলো যুক্তরাজ্য ও ইইউ। বৃহস্পতিবার এই চুক্তির ফলে ইইউ থেকে বিশৃঙ্খল ও তিক্ত বিদায় এড়াতে সক্ষম হলো যুক্তরাজ্য।

এক টুইটে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন লিখেছেন, ‘চুক্তি হয়ে গেছে।’

পরে টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি বলেছেন, এই চুক্তিকে ‘এ যাবতকালের সবচেয়ে বড় চুক্তি’ বলে আখ্যায়িত করেছেন। ব্রিটেন তার আইন, সীমান্ত ও মৎস শিকার অঞ্চলের নিয়ন্ত্রণ ফিরিয়ে নিয়েছে বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

জনসন বলেছেন, ‘আমরা এ যাবতকালের সবচেয়ে বড় বাণিজ্য চুক্তি সম্পূর্ণ করলামস, যার মূল্য বছরে ৬৬ হাজার কোটি পাউন্ড, যা ব্যাপকভাবে যুক্তরাজ্য ও ইইউর মধ্যে কানাডা ধাঁচের মুক্ত বাণিজ্য চুক্তি।’

আরও পড়ুন: ইথিওপিয়ায় বন্দুকধারীদের হামলায় শতাধিক নিহত

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসালা ভন ডার লিয়েন সাংবাদিকদের বলেছেন, ‘এটা অনেক দীর্ঘ ও আঁকাবাঁকা সড়ক। তবে এটি প্রদর্শনের জন্য একটি ভালো চুক্তি পেয়েছি। এটা ন্যায্য, এটা ভারসাম্যপূর্ণ চুক্তি এবং উভয় পক্ষের পালনের জন্য যথার্থ ও দায়িত্বপূর্ণ জিনিস।’

প্রসঙ্গত, ২০১৬ সালে গণভোটের মাধ্যমে ইইউ থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় ব্রিটেন। চলতি বছরের ৩১ জানুয়ারি সেই আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। তবে ব্রেক্সিট পরবর্তী সময়ে ইইউ-ব্রিটেনের মধ্যে কীভাবে বাণিজ্য চলবে তা নিয়ে চুক্তির ব্যাপারে বিতর্ক চলছিল।

৩১ ডিসেম্বরের মধ্যে চুক্তি স্বাক্ষর না হলে দুই পক্ষকেই ব্যবসা-বাণিজ্য নিয়ে সংকটে পড়তে হতো।

আরও পড়ুন ::

Back to top button