রাজ্য

এসপি সহ একঝাঁক আইপিএসের রদবদল ডায়মন্ড হারবারে


এসপি সহ একঝাঁক আইপিএসের রদবদল ডায়মন্ড হারবারে - West Bengal News 24


রাজ্য পুলিশে ব্যাপক রদবদল। সোমবার ডায়মন্ড হারবারের এসপি সহ ১৯ জন আইপিএস ও ৩ পুলিশ আধিকারিক পদে রদবদল করল নবান্ন। এর মধ্যে বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয়ে হামলার দিন কর্তব্যরত দুই আইপিএস ভোলানাথ পান্ডে ও রাজীব মিশ্র রয়েছেন। যাঁদের কেন্দ্রীয় সরকার ডেপুটেশনে পোস্টিং দিলেও ছাড়েনি রাজ্য। এদিন রদবদলের তালিকায় তাঁদের দুজনের নাম থাকলেও প্রেসিডেন্সি রেঞ্জের ডিআইজি প্রবীণ ত্রিপাঠীর নাম নেই। দুই আইপিএসকে বদলি করে রাজ্য কেন্দ্রের সঙ্গে সংঘাত জিঁইয়ে রাখল বলে মনে করেছে ওয়াকিবহাল মহল।

ডায়মন্ড হারবারের এসপি ভোলানাথ পান্ডেকে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ হোমগার্ডের এসপি করা হয়েছে। দক্ষিণবঙ্গের আইজি রাজীব মিশ্রকে দক্ষিণবঙ্গের এডিজি করা হয়েছে। নাড্ডার কনভয়ে হামলার দিন কর্তব্যরত অপর আইপিএস প্রবীণ ত্রিপাঠীর নাম অবশ্য এই রদবদলে নেই। নবান্ন সূত্রে জানা গিয়েছে, ডায়মন্ড হারবার পুলিশ জেলার নতুন এসপি হচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তিনি এখন বারাসত পুলিশ জেলার এসপি।

আরও পড়ুন : স্বামী বিবেকানন্দের স্বপ্ন পূরণ করছেন নরেন্দ্র মোদী! বাধা হয়ে দাঁড়িয়েছে মমতা ব্যানার্জি : নিত্যানন্দ রাই

দীর্ঘ তালিকায় অন্যতম গুরুত্বপূর্ণ হচ্ছেন দময়ন্তী সেন। তাঁকে কলকাতার অতিরিক্ত সিপি-১ থেকে বিশেষ সিপি-২ করা হয়েছে। উত্তরবঙ্গের ডিআইজি ট্রাফিক (কালিম্পং সদর) ওখানে আইজি ট্রাফিক হলেন। সিআইএফের আইজি অজয় কুমার নন্দ হলেন এডিজি ও আইজিসিআইএফ। বারাসত পুলিশ জেলার এসপি রাজনারায়ণ বন্দ্যোপাধ্যায়কে হাওড়া পুলিশ কমিশনারেটের ডিসি সাউথ করা হয়েছে। হুগলি গ্রামীণের অতিরিক্ত এসপি হয়েছেন শিবপ্রসাদ পাত্র। তিনি ব্যারাকপুরের ডেপুটি কমিশনার, এসএপি ততীয় ব্যাটালিয়ন ছিলেন, তাঁর জায়গায় গেলেন হাওড়া গ্রামীণের অতিরিক্ত এসপি রানা মুখোপাধ্যায়। তিনি আইপিএস, ডব্লিউবিপিএস।

ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের এসপি অসীম খান (আইপিএস) ফরাক্কার জঙ্গিপুর পুলিশ জেলার এসডিপিও হলেন। আইজিপি উত্তরবঙ্গ হয়েছেন অংমু জিমশো পাল, তিনি ওখানে ডিআইজিপি, আইবি ছিলেন। ইএফআরের আইজিপি হলেন দেবাশিস বজ, তিনি ওখানে ডিআইজিপি, এপি ছিলেন। এছাড়া হুমায়ুন কবীর, চিরন্তন নাগ, দেবব্রত দাস, সুগত সেন, প্রণব কুমার, দীপঙ্কর ভট্টাচার্য প্রমুখ বিশিষ্ট আইপিএস একই জায়গায় থেকে পদোন্নতি পেয়েছেন। এইচআরবিসির এডিজি হয়েছেন মহেন্দর সিং পুনিযা, তিনি ওখানে আইজিপি ছিলেন। এছাড়া ডব্লিউবিপিএসের কায়জি সামসুদ্দিন আহমেদ ও কৌস্তভদীপ্ত আচার্য যথাক্রমে দশম ব্যাটালিয়নের ডেপুটি কমান্ডান্ট এসএপি ও পশ্চিম মেদিনীপুরের খড়গপুরে অতিরিক্ত এসপি হয়েছেন। বছর শেষের এই রদবদলে সব থেকে আলোচিত নাম অবশ্যই সদ্য হোমগার্ডের এসপি হওয়া ভোলানাথ পান্ডে। যাঁকে নিয়ে নবান্নর বিভিন্ন অন্দরে গুঞ্জন অব্যাহত।



Related Articles

Back to top button