শিক্ষা

৪ মে শুরু হবে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা : কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হবে ৪ মে । পরীক্ষা চলবে ১০ জুন অবধি। ১৫ জুলাইয়ের মধ্যে ফলাফল ঘোষিত । বছরের শেষ দিনে শুক্রবার এমনটাই ঘোষণা করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল।

কেন্দ্র আগেই জানিয়েছিল যে ফেব্রুয়ারি – মার্চ মাসে হবে না সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা । বছরের শেষ দিনে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল পরীক্ষার তারিখ ঘোষণা করে জানান যে, আগামী ৪ মে থেকে শুরু হবে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা ।

চলবে ১০ জুন অবধি। ১৫ জুলাইয়ের মধ্যে ফলাফল ঘোষিত হবে বলে তিনি জানান। ছাত্র-ছাত্রীদের প্র্যাকটিকাল পরীক্ষা হবে পয়লা মার্চ থেকে। যারা বিদেশে সিবিএসই স্কুলে পড়েন, তাদের জন্য দ্রুত সিদ্ধান্ত নিয়ে জানানো হবে বলে জানান পোখরিয়াল।

পোখরিয়াল বলেন, পরিস্থিতি বিচার করে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা সাপেক্ষে পরীক্ষার নির্ঘণ্ট নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে ভারতে সুস্থতার হার ৯৬ শতাংশ ছাড়িয়েছে, যা বিশ্বের সর্বোচ্চ

প্রসঙ্গত, প্রতি বছর সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় জানুয়ারি মাসে প্র্যাক্টিক্যাল ও ফেব্রুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে থিওরিটিক্যাল পরীক্ষার আয়োজন করা হয়। তবে করোনার কারনে গত মার্চ মাস থেকে ভারতের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়।

কয়েকটি রাজ্যে ১৫ অক্টোবর ফের স্কুল চালু হলেও তা আংশিক পর্যায়েই রয়ে গিয়েছে। তবে অধিকাংশ রাজ্যে করোনার সংক্রমণের আশঙ্কায় স্কুল বন্ধ রাখার সিদ্ধান্তই মেনে নেওয়া হয়েছে।

গত মার্চ মাসে একই কারণে বাতিল করা হয় সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাও। পরে এই নির্দেশ বাতিল হয় এবং বিকল্প হিসেবে অন্তর্বর্তী অ্যাসেসমেন্টের ভিত্তিতে পরীক্ষার ফল ঘোষণা করা হয়।

 

সুত্র: হিন্দুস্থান সমাচার

 

আরও পড়ুন ::

Back to top button