আন্তর্জাতিক

৩৭ বছর পর বদলে গেলো অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতের একটি শব্দ

৩৭ বছর পর বদলে গেলো অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতের একটি শব্দ - West Bengal News 24

অস্ট্রেলিয়া জাতীয় সংগীতে পরিবর্তন এনেছে। শুক্রবার (১ জানুয়ারি) জাতীয় সংগীতের একটি পঙ্‌ক্তিতে একটি শব্দ পরিবর্তনের বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন ঘোষণা দেন। এই ঘোষণার পর মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এই পরিবর্তনে দেশটির আদিবাসী জনগণ খুশি হলেও আধুনিক অস্ট্রেলিয়ান অনেকেই খুশি হননি। খবর আল জাজিরার।

অস্ট্রেলিয়ার বর্তমান জাতীয় সংগীতে একটি পঙ্‌ক্তি হলো: ‘for we are young and free’ (আমরা তরুণ ও মুক্ত)। সেটি বদলে করা হয়েছে ‘for we are one and free’ (আমরা এক ও মুক্ত) এবং এটি শুক্রবার থেকেই কার্যকর করা হয়েছে।

সর্বশেষ ১৯৮৪ সালে দেশটির জাতীয় সংগীতে পরিবর্তন আনা হয়েছিল। ৩৭ বছর পর একটি শব্দে আবার পরিবর্তন করা হলো। মূলত অস্ট্রেলিয়ার আদি অধিবাসীদের স্বীকৃতি দিতেই এই পরিবর্তন আনা হয়েছে।

মরিসন এ বিষয়ে সংবাদ মাধ্যমে বলেছেন, ‘আধুনিক জাতি হিসেবে অস্ট্রেলিয়ার বয়স খুব বেশি নয়। কিন্তু আমাদের রয়েছে প্রাচীন গল্প ও ইতিহাস, যা প্রাগঐতিহাসিক, যা প্রত্যেকটি প্রথম শ্রেণির জাতির ছিল এবং রয়েছে।

আরও পড়ুন: করোনায় খাদ্য সঙ্কটে মার্কিনিরা, ধনকুবেরদের আয় হাজার কোটি ডলার

আমরা আমাদের পূর্বপুরুষদের, আমাদের আদিবাসীদের স্বীকৃতি ও সম্মানের বিষয় এই বাক্যের মাধ্যমে স্বীকার করছি। তাদের প্রতি সম্মান জানাচ্ছি।’

‘‘তরুণ ও মুক্ত’ থেকে ‘এক ও মুক্ত’ পরিবর্তন হয়তো খুব বড় কোনো পরিবর্তন নয়। কিন্তু আমি মনে করি এই পরিবর্তন আদিবাসীদের জন্য বিরাট কিছু।’’ যোগ করেন তিনি।

অস্ট্রেলিয়ার বর্তমান জাতীয় সংগীত পিটার ডডস ম্যাক-করমিক ১৮৮৭ সালে লিখেছিলেন। ১৯৮৪ সালে ঔপনিবেশিক জাতীয় সংগীত ‘গড সেভ দ্য কুইন’ পরিবর্তন করে এটিকে অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত হিসেবে গ্রহণ করা হয়েছিল।

আরও পড়ুন ::

Back to top button