রাজ্য

রাজ্যের জলপথ উন্নয়নে বিশ্বব্যাংকের মিলিয়ন ডলারের এই প্রকল্প

রাজ্যের জলপথ উন্নয়নে বিশ্বব্যাংকের মিলিয়ন ডলারের এই প্রকল্প - West Bengal News 24

রাজ্যে অন্তর্দেশীয় জলপথ পরিবহনের পরিকাঠামোগত উন্নয়ন জন্য বিশ্বব্যাংকের সঙ্গে রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার ১০৫ মিলিয়ন ডলারের প্রকল্পের চুক্তি স্বাক্ষর হল।

পশ্চিমবঙ্গ অন্তর্দেশীয় জলপথ পরিবহণের রসদ‌ এবং ব্যপন স্থল সংক্রান্ত উন্নয়ন প্রকল্পে হুগলি নদীতে যাত্রী এবং পণ্য চলাচলের সুবিধা হবে । আশেপাশে অঞ্চল থেকে জলপথে কলকাতায় পৌঁছে যাওয়া আরও সহজ হবে।

অর্থ মন্ত্রকের আর্থিক বিষয়ক দফতরের অতিরিক্ত সচিব সিএস মহাপাত্র জানিয়েছেন, যাত্রী এবং পণ্য পরিবহনের জন্য অন্তর্দেশীয় জলপথ ব্যবস্থাটি সস্তা ও পরিবেশবান্ধব হিসেবে এখন উঠে আসছে। এই প্রকল্পটি পশ্চিমবঙ্গের নদীপথ ব্যবস্থা পরিকাঠামোয় সহায়তা করবে ।

পাশাপাশি এই রাজ্যের নদীপথে পরিবহন পরিকাঠামো উন্নয়নে এই প্রকল্প সাহায্য করবে। যার ফলে কলকাতা মেট্রোপলিটন এলাকায় বাজার কর্মস্থল ইত্যাদির সঙ্গে সংযোগের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে সাহায্য করবে।

আরও পড়ুন: শোভন চট্টোপাধ্যায়ের বাড়িতে বৈঠক ডায়মন্ড হারবারের তৃণমূল বিধায়কের

এদিন এই চুক্তিতে স্বাক্ষরিত করলেন কেন্দ্রীয় সরকারের পক্ষে সিএস মহাপাত্র, রাজ্য সরকারের পক্ষে ডেপুটি রেসিডেন্ট কমিশনার রাজদীপ দত্ত এবং বিশ্বব্যাংকের পক্ষ থেকে ভারতের অধিকর্তা জুনেদ আহমেদ।

রাজ্যের জলপথ উন্নয়নে বিশ্বব্যাংকের মিলিয়ন ডলারের এই প্রকল্প - West Bengal News 24

এই প্রকল্প আওতায় থাকছে কলকাতা মেট্রোপলিটন এলাকাসহ দক্ষিণবঙ্গের জনবহুল পাঁচটি জেলা। যেখানে বাস করছে ৩০ মিলিয়ন যা প্রায় রাজ্যের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ।

এই প্রকল্পের প্রথম ধাপে জেটি নির্মাণ নতুন ফেরি কেনা, বৈদ্যুতিক গেট ইত্যাদির মাধ্যমে সুরক্ষা এবং ক্ষমতা বাড়ানোর জন্য বিনিয়োগ করা হবে। দ্বিতীয়‌ ধাপে দীর্ঘমেয়াদী বিনিয়োগ হবে যাত্রী চলাচলের জন্য যার মধ্যে থাকছে টার্মিনাল ও জেটি, উন্নত নকশার ভেসেল ইত্যাদি।

 

সুত্র: কলকাতা ২৪*৭

আরও পড়ুন ::

Back to top button