রাজনীতিরাজ্য

বঙ্গ জয় নিয়ে দিবাস্বপ্ন দেখছে বিজেপি, তৃতীয় বারও মুখ্যমন্ত্রী হবেন মমতা: চন্দ্রিমা

বঙ্গ জয় নিয়ে দিবাস্বপ্ন দেখছে বিজেপি, তৃতীয় বারও মুখ্যমন্ত্রী হবেন মমতা: চন্দ্রিমা - West Bengal News 24

সারা দেশ জুড়ে পায়ের তলা থেকে মাটি সরে যাচ্ছে বিজেপি-র। একের পর এক রাজ্যে ভোট কমছে তাদের। পশ্চিমবঙ্গেও তার অন্যথা হবে না। তাদের বঙ্গ জয়ের স্বপ্ন অধরাই রয়ে যাবে। এ রাজ্যেও ভোট কমবে গেরুয়া শিবিরের। বৃহস্পতিবার তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠকে এমনই দাবি করলেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

তিনি বলেন, ”কেন্দ্রের শাসকদল বিজেপি বিভিন্ন রাজ্যে তাদের জমি হারাচ্ছে। সারা দেশে বিজেপি প্রায় ৬৮ শতাংশ আসন হারিয়েছে। লোকসভার নিরিখে বিধানসভায় তাদের ফল ভাল হয়নি। তাই তারা বাংলা জয়ের যে স্বপ্ন দেখছেন, তা দুঃস্বপ্ন।”

২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপি যে সব রাজ্যে ভাল ফল করেছিল। পরবর্তী কালে ওই সব রাজ্যের বিধানসভা নির্বাচনে প্রায় সবগুলোতেই ভোট কমেছে পদ্ম শিবিরের বলে দাবি চন্দ্রিমার।

পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, ”মহারাষ্ট্রে লোকসভায় বিজেপি-র ভোট ছিল ৫১ শতাংশ, আর বিধানসভায় ভোট কমে হয়েছে ৪২ শতাংশ। একইভাবে হরিয়ানায় ২১ শতাংশ, ঝাড়খণ্ডে ২২ শতাংশ, দিল্লিতে ১৭ শতাংশ এবং বিহারে ১২ শতাংশ ভোট কমেছে বিজেপি-র।

আরও পড়ুন: বিজেপির মিছিলে না থাকতে পারায় ক্ষমা চাইলেন বৈশাখী

অন্যদিকে ২০১৪ সালের তুলনায় ২০১৯ সালে তৃণমূলের ভোট অনেকটা দাঁড়িয়েছে।”

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে সেই একই ধারা বজায় থাকবে মনে করছে তৃণমূল নেতৃত্ব। লোকসভা ভোট যে হেতু কেন্দ্রের সেখানে বিজেপি-র জাতীয়তাবাদী কৌশল ও নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা অনেকটা কাজে লাগে। কিন্তু রাজ্যের ক্ষেত্রে তা কাজে লাগে না।

তার সবচেয়ে বড় উদাহরণ অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা বিধানসভা নির্বাচন। সেখানে লোকসভার সঙ্গে বিধানসভার নির্বাচনও হয়। ওড়িশার ফলাফলে দেখা যায় লোকসভায় ভাল ফল করলেও, বিধানসভায় তুলনামূলক ভাল ফল করতে পারেনি বিজেপি।

একইভাবে দিল্লি ও মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনেও পরাজিত হয় বিজেপি। সেই ধারা অনুযায়ী চন্দ্রিমার দাবি, ”২০২১ বিধানসভা নির্বাচনেও জয়ী হবে তৃণমূল। তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হবেন মমতা বন্দ্যোপাধ্যায়।” আসন্ন বিধানসভা নির্বাচনে মমতার জয় নিয়ে কোনও সন্দেহ নেই বলেও জানান তিনি।

 

সুত্র: আনন্দবাজার পত্রিকা

 

আরও পড়ুন ::

Back to top button