দঃ ২৪ পরগনা

কোভিড ভ্যাকসিনের মহড়া শুরু রাজ্যে, পর্যবেক্ষনে বারুইপুরের জেলাশাসক ও মুখ্য স্বাস্থ্য আধিকারিক

কোভিড ভ্যাকসিনের মহড়া শুরু রাজ্যে, পর্যবেক্ষনে বারুইপুরের জেলাশাসক ও মুখ্য স্বাস্থ্য আধিকারিক - West Bengal News 24

আতঙ্কের মধ্যেও স্বস্তির খবর! ৮ জানুয়ারি দেশের সর্বত্র টিকাকরণের ‘ড্রাই রান’ চালাবে কেন্দ্র। সেই তালিকায় নাম রয়েছে পশ্চিমবঙ্গের৷ তাই সারা দেশের পাশাপাশি এই রাজ্যেও টিকা পাঠাচ্ছে কেন্দ্র৷

শুক্রবার রাজ্য জুড়ে শুরু হয়েছে কোভিড ভ্যাকসিনের মহড়া। এদিন বারুইপুর মহকুমা হাসপাতালে অতিরিক্ত সুপার শ্যামল চক্রবর্তীকে দিয়েই শুরু হল কোভিড ভ্যাকসিনের টিকার মহড়া। তবে এদিন শ্যামলবাবু ছাড়াও বারুইপুর মহকুমা হাসপাতালে আরও ২৪ জন স্বাস্থ্য কর্মীকেও কোভিড ভ্যাকসিনের টিকার মহড়া দেওয়া হয়।

এদিন এই মহড়া সরজমিনে দেখতে হাসপাতালে আসেন জেলা শাসক পি উলগানাথন ও জেলার মূখ্য স্বাস্থ্য আধিকারিক সোমনাথ মুখোপাধ্যায়। এদিন জেলা শাসক পি উলগানাথন জানান, দুটি স্বাস্থ্য জেলার ৩ টি করে স্বাস্থ্য কেন্দ্রে এদিন কোভিড ভ্যাকসিন টিকার মহড়ার ব্যবস্থা করা হয়েছে। ডায়মন্ডহারবার স্বাস্থ্য জেলার ৩ টি স্বাস্থ্য কেন্দ্রে এবং জেলা স্বাস্থ্য দপ্তরের বারুইপুর, ভাঙড় ও বাঙ্গুর স্বাস্থ্য কেন্দ্রে এই কর্মসূচি পালন করা হচ্ছে।

আরও পড়ুন : মুখ্যমন্ত্রীর নির্দেশে মুর্শিদাবাদে শুরু হলো “বাংলা মোদের গর্ব”

বেশ কয়েকটি পর্যায়ে এই কর্মসূচি পালন করে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়াকে ঝালিয়ে নেওয়া হচ্ছে। প্রথমে রেজিস্ট্রেশন করা হচ্ছে। তারপর ৬ জন করে বসানো হচ্ছে। তাদের একজন একজন করে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। তারপর তাদেরকে আধ ঘন্টা ধরে পাশের পর্যবেক্ষন ঘরে রাখা হচ্ছে। কোন অসুবিধা হচ্ছে কিনা দেখা হচ্ছে।

পুরো প্রক্রিয়াটি ভালভাবেই করা হচ্ছে। ফলে বলা যেতেই পারে ভ্যাকসিন দেওয়ার জন্য প্রস্তুত জেলা প্রশাসন। কাদের প্রথম এই ভ্যাকসিন দেওয়া হবে প্রশ্নের উত্তরে জেলা শাসক জানান, প্রথমে সব পর্যায়ের স্বাস্থ্য কর্মীদের, তারপর পুলিশ কর্মীদের এবং ফ্রন্ট লাইন কোভিড যোদ্ধাদের। পরে বিভিন্ন পর্যায়ে সাধারণ মানুষকে ভ্যাকসিন দেওয়া হবে। তবে সবটাই সরকারি নির্দেশ মেনে করা হবে।

আরও পড়ুন ::

Back to top button