জানা-অজানা

প্রথমবারের মতো গরিলার দেহে মিলল করোনাভাইরাস



যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগো চিড়িয়াখানায় দুটি গরিলা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ ছাড়া আরেকটি গরিলার শরীরে উপসর্গ দেখা দিয়েছে। গতকাল সোমবার চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বুধবার থেকে দুটি গরিলার কাশি শুরু হয়। শুক্রবার প্রাথমিক পরীক্ষায় গরিলা দলে করোনার উপস্থিতি শনাক্ত হয়। পরে যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তরের জাতীয় ভেটেরিনারি সার্ভিস ল্যাবরেটরি গরিলার করোনা পজিটিভের তথ্য নিশ্চিত করে। আরো এক গরিলার কাশি শুরু হয়েছে।

সান ডিয়েগো জু সাফারি পার্কের নির্বাহী পরিচালক লিসা পিটারসন বলেন, ‘সংক্রমিত গরিলার মধ্যে কাশি ও কিছু অস্বাভাবিকতা আছে। এ ছাড়া তাদের আর কোনো সমস্যা নেই। তাদের একসঙ্গে কোয়ারেন্টেইনে রাখা হয়েছে। তারা ঠিকমতো খাওয়া দাওয়া করছে। তাদের পুরোপুরি সুস্থ হওয়ার ব্যাপারে চিড়িয়াখানা কর্তৃপক্ষ আশাবাদী।’

আরও পড়ুন : পৃথিবীর প্রথম মমি আজও সিন্দুকে বন্দি, প্রিয় খাবার ছিল নরমাংস

গরিলারা যেহেতু পরিবারের মতো একত্রে বাস করে। তাই চিড়িয়াখানার বাকি গরিলাগুলোরও আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। গরিলাগুলোকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে।

গত বছরের ডিসেম্বরের শুরুর দিক থেকে সান ডিয়েগো চিড়িয়াখানা জনসাধারণের জন্য বন্ধ রাখা হয়েছে। যুক্তরাষ্ট্রে করোনার একটি কেন্দ্রে পরিণত হয়েছে ক্যালিফোর্নিয়া। এ অঙ্গরাজ্যটির করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে।

এর আগে নিউ ইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার একাধিক প্রাণীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। ভারতের একাধিক প্রজাতির বাদুড়ের মধ্যেও সংক্রমণ দেখা গেছে। বিশ্বের প্রায় সব প্রান্তেই প্রাণীদের শরীরে সংক্রমণের খবর পাওয়া গেছে। কিন্তু এর আগে কোনো গরিলার শরীরে এই ভাইরাসের উপস্থিতিরি প্রমাণ মেলেনি। আফ্রিকার জঙ্গলে গরিলাগেুলোকে রক্ষার পদক্ষেপ হিসাবে সান দিয়েগো চিড়িয়াখানা আক্রান্ত গরিলাগুলোর তথ্য স্বাস্থ্য কর্মকর্তা, সংরক্ষণবাদী এবং বিজ্ঞানীদের সঙ্গে আলোচনার পরিকল্পনা করেছে।

সূত্র: আলজাজিরা



Related Articles

Back to top button