আন্তর্জাতিক

রাশিয়ায় শতাধিক শহরে পুতিনবিরোধী বিক্ষোভ, আটক ৩০০০


রাশিয়ায় শতাধিক শহরে পুতিনবিরোধী বিক্ষোভ, আটক ৩০০০ - West Bengal News 24


সরকার পতনের দাবিতে উত্তাল রাশিয়ার মস্কোসহ অন্তত ৬০টি শহর। রাশিয়ায় কারাদণ্ডপ্রাপ্ত বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির সমর্থনে হওয়া বিক্ষোভে যোগ দেয়ায় ৩ হাজারের বেশি মানুষকে পুলিশ গ্রেপ্তার করেছে বলে জানিয়েছেন পর্যবেক্ষকরা। সাম্প্রতিক সময়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে হওয়া অন্যতম এই বিক্ষোভ র‍্যালিগুলোতে বিপুল সংখ্যক পুলিশ উপস্থিত থাকলেও হাজার হাজার মানুষ অংশ নেন।

গত সপ্তাহে জার্মানি থেকে ফেরার পরই গ্রেফতার হওয়ায় সমর্থকদের বিক্ষোভের ডাক দেন নাভালনি। মস্কোতে লাখো বিক্ষোভকারী অংশ নিয়ে নাভালনির মুক্তির দাবি জানান। এ সময় পুলিশ হামলা চালায়। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।

রয়টার্স জানিয়েছে, মস্কোর কেন্দ্রস্থলে অন্তত ৪০ হাজার লোক জমায়েত হয়েছিলেন। গত কয়েক বছরে রাশিয়ার রাজধানীতে এত বড় অননুমোদিত সমাবেশ আর হয়নি বলে জানিয়েছেন তারা।


আরও পড়ুন : আবারও ভাইরাল মেলানিয়া ট্রাম্পের ভিডিও

মোবাইল ফোন ও ইন্টারনেট সংযোগ বিঘ্নিত: রাশিয়ায় শনিবার মোবাইল ফোন ও ইন্টারনেট সংযোগ বিঘ্নিত হওয়ার খবরও পাওয়া গেছে, তবে বিক্ষোভের সাথে এ ঘটনার সম্পর্ক আছে কিনা তা নিশ্চত হওয়া যায়নি।

সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটকে বিক্ষোভ কর্মসূচিকে সমর্থন করে অসংখ্য ভিডিও প্রকাশ করা হয়েছে এবং নাভালনি সম্পর্কে ভাইরাল মেসেজ শেয়ার করা হয়েছে।


এর প্রতিক্রিয়ায় রাশিয়ার মিডিয়া পর্যবেক্ষণকারী আনুষ্ঠানিক প্রতিষ্ঠান ‘রসকমনাদযোর’ টিকটকের কাছে দাবি জানিয়েছে যেন ‘অপ্রাপ্তবয়স্কদের বেআইনি কাজে উৎসাহ দেয়’- এরকম যেকোনো কন্টেন্ট তারা সরিয়ে নেয়।

রাশিয়ার শিক্ষা মন্ত্রণালয় অভিভাবকদের অনুরোধ জানিয়েছে যেন তারা তাদের সন্তানদের কোনো বিক্ষোভে অংশ নিতে না দেন।


Related Articles

Back to top button