আন্তর্জাতিক

অবশেষে গ্রেফতার এশিয়ার মাদক সম্রাট


অবশেষে গ্রেফতার এশিয়ার মাদক সম্রাট - West Bengal News 24


দীর্ঘ প্রচেষ্টার পর এশিয়ার মোস্ট ওয়ান্টেড ‘মাদক সম্রাট’ সে চি লপকে নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডাম থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। দেশটির পুলিশ দাবি করছে, তারা এমন এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে, যে বিশ্বের সবচেয়ে বড় মাদক পাচারকারী দলগুলোর একটির প্রধান। ওই ব্যক্তির বিরুদ্ধে অস্ট্রেলিয়ার গ্রেপ্তারি পরোয়ানা জারি ছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, চীনে জন্ম নেওয়া ক্যানাডিয়ান নাগরিক সে চি লপকে বলা হচ্ছে দ্য কোম্পানি এর প্রধান। পুরো এশিয়ায় ৭ হাজার কোটি ডলারের অবৈধ মাদকের বাজার পরিচালনা করে তারা।

আমস্টারডামের শিপোল বিমানবন্দর থেকে বিশ্বের অন্যতম শীর্ষ এই মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করে পুলিশ। অস্ট্রেলিয়া এখন এই ব্যক্তিকে প্রত্যর্পণের আবেদন করবে। দেশটির পুলিশ বিভাগের অনুমান অনুযায়ী, দ্য কোম্পানি, যেটি স্যাম গোর সিন্ডিকেট নামেও পরিচিত – পুরো এশিয়ার মাদক ব্যবসার প্রায় ৭০ ভাগ নিয়ন্ত্রণ করে।


আরও পড়ুন : রাশিয়ায় শতাধিক শহরে পুতিনবিরোধী বিক্ষোভ, আটক ৩০০০

ব্যবসার পরিসরের কারণে ৫৬ বছর বয়সী সে’কে কুখ্যাত মেক্সিকান মাদক ব্যবসায়ী ‘এল চাপো’ গুজমানের সঙ্গেও তুলনা করা হয়। গতকাল শুক্রবার গ্রেপ্তার হওয়ার আগে প্রায় ১০ বছর সে’র গতিবিধির ওপর নজর রাখছিল অস্ট্রেলিয়ার পুলিশ।

২০১৯ সালে বার্তা সংস্থা রয়টার্স একটি বিশেষ অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে। যেখানে তাকে এশিয়ার মোস্ট ওয়ান্টেড ব্যক্তি হিসেবে উল্লেখ করা হয়। ওই প্রতিবেদনে জাতিসংঘের তথ্যের বরাত দিয়ে জানায়, শুধু মেথঅ্যামফেটামিন বিক্রি করে ২০১৮ সালে সিন্ডিকেটের আয় হয়েছিল ১ হাজার ৭০০ কোটি ডলার।


৯০ এর দশকে যুক্তরাষ্ট্রে মাদক চোরাচালানের অভিযোগে এর আগে ৯ বছর কারাগারে ছিলেন সে চি লপ। অস্ট্রেলিয়ার গণমাধ্যমের ভাষ্য অনুযায়ী, গত দুই দশকে দেশটির পুলিশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ সে’কে আটক করা।


Related Articles

Back to top button