আন্তর্জাতিক

স্বাধীনতার বিষয়ে সিদ্ধান্ত নেবে আজাদ কাশ্মীরের জনগণ : ইমরান খান

স্বাধীনতার বিষয়ে সিদ্ধান্ত নেবে আজাদ কাশ্মীরের জনগণ : ইমরান খান - West Bengal News 24

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পাকিস্তানে যোগ দেওয়া কিংবা স্বাধীন থাকার বিষয়ে সিদ্ধান্ত নেবে কেবল কাশ্মীরের জনগণ। ভবিষ্যতে পাকিস্তানের পক্ষে ভোট দিলেও তাদের জন্য এ সুযোগ থাকবে।

পাকিস্তানের প্রভাবশালী দৈনিক দ্য ডন এক প্রতিবেদনে জানায়, আজ শুক্রবার কাশ্মীর সংহতি দিবসে আজাদ জম্মু ও কাশ্মীরের (এজেকে) কোটলি জেলায় এক জনসভায় ইমরান এ কথা বলেন।

ইমরান খান এসময় মনে করিয়ে দেন, কাশ্মীরের জনগণের ইচ্ছায় তাদের ভবিষ্যৎ নির্ধারণ করার যে প্রতিশ্রুতি জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায় দিয়েছিল, তা রক্ষায় তারা ব্যর্থ হয়েছে। তিনি জানান, ১৯৪৮ সালে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের রেজ্যুলেশন অনুযায়ী, কাশ্মীরের জনগণ নিজেদের ভবিষ্যতের সিদ্ধান্ত নেওয়ার অধিকার পাবে।

ইমরান খান বলেন, ‘প্রথমত আমি বিশ্বকে স্মরণ করিয়ে দিতে চাই, কাশ্মীরের জনগণের অধিকারের প্রতিশ্রুতি পূরণ হয়নি।’

আরও পড়ুন : আফগানিস্তানে ফের ভয়াবহ সংঘাত, নিহত ২৬

কাশ্মীরের জনগণের উদ্দেশ্যে ইমরান বলেন, ‘যখন ভারত অধিকৃত কাশ্মীরের পাশাপাশি আজাদ কাশ্মীরের বাসিন্দারাও তাদের ভবিষ্যতের সিদ্ধান্ত নেওয়ার অধিকার পাবে ও যখন কাশ্মীরের জনগণ পাকিস্তানকে বেছে নেবে, ইনশাআল্লাহ, তখনও তারা পাকিস্তানের অংশ হতে চান বা স্বাধীন থাকতে চান তা ঠিক করার অধিকার দেবে পাকিস্তান।’

ইমরান বলেন, ‘অধিকৃত কাশ্মীরের জনগণের পাশে পুরো পাকিস্তান আছে এবং কেবল পাকিস্তানই নয়, মুসলিম বিশ্ব তাদের পাশে আছে। এমনকি ন্যায়ের পক্ষে থাকা অমুসলিমরাও বিশ্বাস করেন যে, কাশ্মীরিদের তাদের প্রতিশ্রুত অধিকার দেওয়া উচিত।’

ইমরান খান আরও বলেন, ‘আমার যতটুকু শক্তি আছে, আমি প্রতিটি ফোরামে আপনাদের হয়ে আওয়াজ তুলব। আমি তা করছি এবং অব্যাহত রাখব।’

‘আমি কাশ্মীরের শুভেচ্ছা দূত হব এবং কাশ্মীর যতদিন না স্বাধীনতা অর্জন করছে, আপনাদের পক্ষে সবখানে আমি আওয়াজ তুলব’, বলেন তিনি।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button