জাতীয়

সেনা প্রত্যাহার করতে সম্মত হয়েছে চীন ও ভারত


সেনা প্রত্যাহার করতে সম্মত হয়েছে চীন ও ভারত - West Bengal News 24


পূর্ব লাদাখ সীমান্তের প্যাংগং লেক থেকে সেনা প্রত্যাহারে রাজি হয়েছে চীন ও ভারত। আজ বৃহস্পতিবার সংসদে এ কথা জানান ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

গত বছরের মে মাস থেকে পূর্ব লাদাখের প্যাংগং লেক এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) বরাবর এলাকায় ব্যাপক সেনা মোতায়েন করে চীন ও ভারত। তারপর থেকেই বেইজিংয়ের সঙ্গে সঙ্ঘাত চরমে ওঠে।

সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, গত ১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সেনা সংঘর্ষের পর সেই উত্তেজনা আরও বাড়ে। তবে তারপর থেকে কূটনৈতিক ও সামরিক চ্যানেলে আলোচনার মাধ্যমে উত্তেজনার পারদ কিছুটা নেমেছে। এলএসি থেকে ধীরে ধীরে সেনা প্রত্যাহার করেছে চীন। তবে এখনো পুরোপুরি স্থিতাবস্থা ফেরেনি।

আরও পড়ুন : লালকেল্লায় হামলার ‘মূল হোতা’ পাঞ্জাবের অভিনেতা গ্রেফতার

এই পরিস্থিতিতেই আজ রাজ্যসভায় ভারতের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘চীনের সঙ্গে ধারাবাহিক আলোচনার ফলে প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ উপকূলে সেনা মোতায়েন নিয়ে একটি চুক্তিতে সম্মত হয়েছে নয়াদিল্লি-বেইজিং। ওই চুক্তির পর সংঘবদ্ধ পদ্ধতিতে ধাপে ধাপে সেনা কমিয়ে নেবে দুই দেশ।’

রাজনাথ সিং বলেন, ‘ভারতের জমি বেআইনিভাবে চীনকে দিয়েছে পাকিস্তান। ইসলামাবাদের এই নীতির ঘোর বিরোধী ভারত সরকার। চীনও ভারতে এলএসি-তে একটা বড় অংশ নিজেদের বলে দাবি করে। এই অন্যায্য দাবিকে আমরা কখনোই সমর্থন করিনি।’


লাদাখেও চীন একতরফা ও বেআইনিভাবে আগ্রাসন চালানোর চেষ্টা করেছে বলে জানান রাজনাথ সিং।


Related Articles

Back to top button