মুর্শিদাবাদ

বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পথ চলা শুরু করল নবগ্রাম প্রেস ক্লাব


বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পথ চলা শুরু করল নবগ্রাম প্রেস ক্লাব - West Bengal News 24


বর্তমান সমাজ ব্যবস্থা ও রাজনৈতিক প্রেক্ষাপট এতটা ভয়ঙ্কর রূপ একদিকে সাংবাদিক অন্যদিকে সমাজের বিশিষ্ট ব্যক্তিরা দিশেহারা। ইতিমধ্যে করোনা ভাইরাস আক্রমণের হাত থেকে আলোর দিশা দেখছে ভারতবর্ষ। এমনি সময়ে সাংবাদিক ও পুলিশের পাশে সর্বদাই আমাদের সংগঠন ইন্ডিয়ান জার্নালিস্ট এন্ড অল এডিটরস অ্যাসোসিয়েশন।

তাই এভাবে সরকারি স্থানে আমাদের অ্যাসোসিয়েশনের প্রেসক্লাব গঠনে সাহায্য করলেন নবগ্রাম বিডিও ও ওসি এবং মহকুমা পুলিশ আধিকারিক সাহেব। এই প্রথম সরকারি ভাবে sub-divisional প্রেসক্লাবের উদ্বোধন হলো মুর্শিদাবাদ জেলার লালবাগ মহকুমার নবগ্রামে।

প্রায় ২০০ জন সাংবাদিককে নিয়ে সারা ভারত জুড়ে এবং সার্ক জার্নালিস্ট ফোরামের সাথে হাত মিলিয়ে আন্তর্জাতিক স্তরে সামাজিক ভাবে কাজ করে চলেছে ইন্ডিয়ান জার্নালিস্ট এন্ড অল এডিটরস অ্যাসোসিয়েশন। দীর্ঘ ছয় বছর সারা ভারতবর্ষের বুকে আমাদের সংগঠন সাংবাদিক, পুলিশ ও সাধারণ মানুষের হয়ে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। এই প্রথম বাংলার বুকে মুর্শিদাবাদ জেলার লালবাগ মহকুমার নবগ্রামে প্রেসক্লাব উদ্বোধন হলো।

উদ্বোধন ও জেলা স্তরে সামাজিক মেলবন্ধন ও একে অপরের যোগাযোগ ব্যবস্থা উন্নত করার জন্য ইন্ডিয়ান জার্নালিস্ট এন্ড অল এডিটরস অ্যাসোসিয়েশনের তরফ থেকে সকল সাংবাদিক, পুলিশ ও নেতা-নেত্রীদের কে আমন্ত্রণ জানানো হয়েছিল। এদিকে সাংবাদিক পরিবার ও সাধারণ মানুষের পাশে সর্বদা সজাগ ভাবে কাজ করে চলেছেন ইন্ডিয়ান জার্নালিস্ট এন্ড অল এডিটরস অ্যাসোসিয়েশন। এখানে শেষ নয় বাংলার বুকে আরও জোরদার ভাবে সাংবাদিকদের একত্রিত করতে মুর্শিদাবাদ জেলায় জেলা কার্যালয় উদ্বোধন এবং পরে নবগ্রাম প্রেসক্লাব হলো।

নতুন করে কমিটিতে রদবদল করার পরে নতুন শাখা অফিস অ্যাসোসিয়েশনের মুর্শিদাবাদ জেলার নবগ্রামে। অ্যাসোসিয়েশনের অফিস অনুষ্ঠানে উদ্বোধন করলেন মহাকুমার পুলিশ আধিকারিক বিক্রম প্রকাশ,নবগ্রাম বিডিও পঙ্কজ দাস, ওসি অমিত ভগত বাবু। উপস্থিত ছিলেন বিধায়ক কানাই চন্দ্র মন্ডল এছাড়াও অ্যাসোসিয়েশনের জাতীয় সম্পাদক মৃত্যুঞ্জয় সরদার, সাংগঠনিক সম্পাদক নন্দগোপাল ত্রিপাঠী, রাজ্য সভাপতি বাশিরুল হক, রাজ্য সম্পাদক চন্দ্রশেখর সরকার, জাতীয় সহ সম্পাদক ইয়াকুব আলী।

তবে অ্যাসোসিয়েশনের জন্ম ইতিহাস জানা প্রযোজনা। সৎ নির্ভীক নিষ্ঠাবান হয়ে কাজ করে চলেছে সাংবাদিক মৃত্যুঞ্জয় সরদার, আর সেই কারণেই  সৎ নির্ভীক সাংবাদিকদের পাশে দাঁড়াতে ইন্ডিয়ান জার্নালিস্ট এন্ড অল এডিটর অ্যাসোসিয়েশনের জন্ম দিয়েছিলেন আজ থেকে ছয় বছর আগে। সারা ভারতবর্ষে সাংবাদিক জগতের উপরে অত্যাচার অবহেলা অন্যায়ের বিরুদ্ধে অ্যাসোসিয়েশনের সমস্ত কর্মকর্তাকে সঙ্গে নিয়ে বারবার পথে নেমেছে মৃত্যুঞ্জয় সরদার। সারা ভারতবর্ষে সর্বপ্রথম মৃত্যুঞ্জয় সরদার এর পক্ষ থেকেই দাবি তুলেছিল অনলাইন নিউজ পোর্টাল কে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে ও সরকারী প্রেস কার্ড দিতে হবে। আজও সেই দাবি বিবেচিত  স্থান রেখেছে কেন্দ্রীয় সরকার।


নবগ্রাম প্রেসক্লাবে উদ্বোধন এর সাথে সাথে এসোসিয়েশনের মহকুমা কমিটি গঠিত হলো। অ্যাসোসিয়েশনের লালবাগ মহাকুমার সভাপতি হলেন জয়ন্ত রায়, সম্পাদক শওকাত আলী। মহাকুমার কমিটির পরে জেলা কমিটির নাম ঘোষিত হলো মুর্শিদাবাদ জেলার অ্যাসোসিয়েশনের সভাপতি হলেন জয়ন্ত রায়। মহকুমা কমিটি ও জেলা কমিটি সম্পূর্ণরূপে ঘোষিত হবে মার্চ মাসের মধ্যে, তেমনই খবর অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে।


Related Articles

Back to top button