আন্তর্জাতিক

অন্তর্বর্তী সরকার গঠন করতে যাচ্ছে সু চির সহযোগীরা


অন্তর্বর্তী সরকার গঠন করতে যাচ্ছে সু চির সহযোগীরা - West Bengal News 24


মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চির সহযোগীরা অন্তর্বর্তী সরকার গঠন করতে যাচ্ছে। স্থানীয় সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস এ তথ্য জানিয়েছে।

এই প্রকাশের মাত্র দুদিন আগেই জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত সামরিক শাসনের অবসান ঘটাতে আন্তর্জাতিক সহযোগিতা চেয়েছেন। শনিবার অবশ্য ওই রাষ্ট্রদূতকে বরখাস্ত করেছে সামরিক জান্তা।

সা সা নামে এক স্থানীয় কর্মকর্তা ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া ভিডিও সাক্ষাৎকারে জানিয়েছেন, সু চির দলের যেসব এমপি গ্রেপ্তার এড়াতে সক্ষম হয়েছিলেন, তারা অন্তর্বর্তী সরকার গঠনের ঝুঁকি নিতে রাজী হয়েছেন। ‘মিয়ানমারের জনগণের জন্য’ তারা দেশের ভেতরে থেকে এই সরকার গঠনের ঝুঁকি নিয়েছেন।

আরও পড়ুন : মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত আরও ৫

তিনি বলেছেন, ‘আমরা নিবিড়ভাবে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করব এবং চীন ও ভারতের সঙ্গে কাজ করব। অস্থিতিশীল প্রতিবেশীর চেয়ে স্থিতিশীল প্রতিবেশী পাওয়াটা তাদের জন্য অনেক ভালো হবে।’

চলতি মাসের প্রথম দিকে নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে গৃহবন্দি করে সেনাবাহিনী। এর কয়েক দিন পর থেকেই মিয়ানমারে সামরিক জান্তা বিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। রোববার দেশটিতে নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৩ জন বিক্ষোভকারী নিহত হয়েছে।



Related Articles

Back to top button